Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / পাঁচ মাস আগে যে নির্বাচন হচ্ছে, সেটা আল্লাহর হুকুমেই হচ্ছে : হাইকোর্ট

পাঁচ মাস আগে যে নির্বাচন হচ্ছে, সেটা আল্লাহর হুকুমেই হচ্ছে : হাইকোর্ট

পাঁচ মাস আগে যে নির্বাচন হচ্ছে, সেটা আল্লাহর হুকুমেই হচ্ছে। কারণ সবকিছু তার হুকুমেই হয় বলে মন্তব্য করেছেন হাইকোর্টের একটি বেঞ্চ।

রোববার (৩ ডিসেম্বর) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এ মন্তব্য করেন। গত ৭ জানুয়ারি সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন আইনজীবী ইউনুস আলী আকন্দ।

রিট আবেদনকারীর আইনজীবী ইউনুস আলী আকন্দকে আদালত প্রশ্ন করেন, আপনি কেন নির্বাচন নিয়ে সংক্ষুব্ধ হলেন?

আইনজীবী বলেন, তফসিল স্থগিত চেয়েছি। সংবিধান অনুযায়ী নির্বাচনের বাকি আছে আরও ৫ মাস। অথচ তড়িঘড়ি করে নির্বাচন করতে চাচ্ছে কমিশন। অনেক দল নির্বাচনে অংশ নেয়নি। এই ক্ষেত্রে নির্বাচন অকাল। সংসদের মেয়াদ শেষ হওয়ার আগে নির্বাচন করতে হলে সংসদ ভেঙে দিতে হবে। মন্ত্রিসভা কমাতে হবে। এর কিছুই করা হয়নি।

এ সময় হাইকোর্ট বলেন, নির্বাচন কমিশন সংবিধানের মধ্যে থেকে তাদের সুবিধামত সময়ে নির্বাচন দেওয়ার এখতিয়ার রয়েছে। আর এক সংসদ বহাল থাকা অবস্থায় সংসদ নির্বাচনের বিষয়ে তো ২০১৮ সালে সেটেল হয়ে গেছে।

শুনানিতে এক পর্যায়ে সংবিধানের ১২৩(৪) অনুচ্ছেদে দুর্যোগ-দুর্বিপাকের কারণে সংসদের মেয়াদ শেষে নির্বাচন প্রসঙ্গ আসলে আইনজীবী ইউনুস আলী আকন্দ বলেন, সব কিছু তো আল্লাহর হুকুমে হয়। তখন হাইকোর্ট বলেন, ৫ মাস আগে যে নির্বাচন সেটাও তো আল্লাহর হুকুমেই হচ্ছে।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ গত ২৯ নভেম্বর একটি সংসদ কার্যকর থাকা অবস্থায় আরেকটি সংসদ নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করেন। প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, মন্ত্রীপরিষদ সচিব, আইন সচিবসহ সাতজনকে বিবাদী করা হয় রিট আবেদনে।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *