Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / পদ্মা সেতু নিয়ে এবার বেরিয়ে এলো অজানা তথ্য

পদ্মা সেতু নিয়ে এবার বেরিয়ে এলো অজানা তথ্য

পদ্মা সেতু তৈরী নিয়ে নানা ধরনের ষড়যন্ত্র হয় দেশ ও দেশের বাহিরে। পরে সব ষড়যন্ত্রকে নস্যাৎ করে প্র্রধানমন্ত্রী সাহসি উদ্যোগে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু বাস্তবায়ন হয়। আর এই সেতু করতে গিয়ে নানা প্রকার গুজব সৃষ্টি করে কাজে বাধা সৃষ্টি করে সেতু বিরোধী ষড়যন্ত্রকারীরা। এই গুজবে কান দিয়ে অনেকের প্রাণহানি ঘটে। এবার পদ্মা সেতু সম্পর্কে যেসব গুজব সৃষ্টি হয়েছে তা জানা গেল।

বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে বাংলাদেশে বিভিন্ন সময়ে গুজব ছড়িয়েছে। এর মধ্যে ধর্ম অবমাননা, অপহরণ, যমুনা সেতুতে কুকুরের রক্ত, বঙ্গবন্ধু স্যাটেলাইট নিখোঁজ, পদ্মা সেতুতে শিশুর মাথা, বিশ্বব্যাপি ছড়িয়ে পড়া রোগসহ এ ধরনের অনেক গুজব বাংলাদেশে ছড়িয়ে পড়েছে। তবে পদ্মা সেতু নিয়ে গুজব দেশে আলোড়ন সৃষ্টি করে। এসব গুজবের ওপর ভিত্তি করে মানুষ হ/ত্যার ঘটনাও ঘটেছে।

তথ্যমতে, পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হওয়ার আগেই নানা ষড়যন্ত্র শুরু হয়। কিন্তু সেতুটি নির্মাণে শিশুর মাথা লাগবে এমন গুজব ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। শুধু তাই নয়, পদ্মা সেতু নির্মাণে এক লাখ মানুষের মাথা লাগবে বলেও গুজব ছড়ানো হয়। ২০১৯ সালে, গুজব শুনে সারা দেশে ২১ জন গণপিটুনির শিকার হন। নি/হত হয়েছেন পাঁচজন। এদের মধ্যে রাজধানীর বাড্ডায় তাসলিমা বেগম রেনু (৪০) নামে এক নারীকে পিটিয়ে হ/ত্যা করা হয়েছে। নেত্রকোনায় এক শিশুকে কলা কেটে হত্যা করে ব্যাগে ভরে মাথা নিয়ে যাওয়ার সময় সন্দেহভাজন যুবককে পিটিয়ে হত্যা করে স্থানীয়রা। এ ছাড়া মোহাম্মাপুর, ব্রাহ্মণবাড়িয়া ও লক্ষ্মীপুরেও ছেলে ধরা সন্দেহে গণপিটুনির ঘটনা ঘটে।

নির্মাণকাজের একেবারে শেষ পর্যায়েও সেতুতে ফেরি ও লঞ্চসহ বিভিন্ন নৌযানের ধাক্কা নিয়েও বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হয়।

২০১৫ সালের ১ মার্চ নদীতে পশুর রক্ত ​​ঢেলে পদ্মা সেতুর ভিত্তি কাজের উদ্বোধনের মধ্য দিয়ে পদ্মা সেতু নির্মাণের গুঞ্জন শুরু হয়।

মুন্সীগঞ্জের মাওয়ায় মূল সেতুর পরীক্ষামূলক ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় চীনের ঠিকাদার চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানিকে নদীতে গরু-ছাগলের রক্ত ​​ঢালতে দেখা গেছে। কোনো মহৎ কাজের শুরুতে পশু কোরবানি করে সৃষ্টিকর্তার সন্তুষ্টি অর্জন করা যায় এবং বড় ধরনের দুর্ঘটনা এড়ানো যায় বলে তারা বিশ্বাস করেন। কিন্তু সেই সময়ের পশুর রক্তের ছবি ২০৯ সালে হঠাৎ করে মানুষের রক্ত বলে প্রচার করে একটি মহল। এরপরই দেশে এ গুজব ছড়িয়ে পড়ে।

প্রসঙ্গত, পদ্মা সেতু তৈরী বন্ধ করতে নানা রকম ষড়যন্ত্র করতে থাকে সেতু বিরোধী চক্র। তবে কোন গুজব থামিয়ে রাখতে পারিনি পদ্মা তৈরী করতে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *