Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / পদ্মা সেতুর নাট খোলা নিয়ে ভিন্ন দাবি বিএনপির

পদ্মা সেতুর নাট খোলা নিয়ে ভিন্ন দাবি বিএনপির

বহু আলোচনা-সমালোচনাকে পিছনে ফেলে প্রধানমন্ত্রীর সাহসি ভূমিকা পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়ন হয়েছে। দুর্নীতে অভিযোগের কথা টিনে বিশ্বব্যাংক অর্থায়ন থেকে সরে গেলে অনেকের ধারনা করেছিল পদ্মা সেতু তৈরী করতে পারবে না সরকার কিন্তু সে ধারনাকে মিথ্যা প্রমান করে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে বর্তমান সরকার। উদ্বোধনের পর সেতুর নাট খোলা নিয়ে বিএনপির অপপ্রচার সম্পর্কে যা জানা গেল।

ববহুল-প্রতীক্ষিত স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পর রোববার (২৬ জুন) যান চলাচলের জন্যে খুলে দেয়া হয়। প্রমত্তা পদ্মার বুকে এ রকম একটি দৃষ্টিনন্দন সেতু প্রতিষ্ঠিত হওয়ায় দেশব্যাপী চলছে আনন্দের উচ্ছ্বাস। দেশের এত বড় অর্জন যখন বিশ্বজুড়ে প্রশংসিত হচ্ছে, ঠিক তখনই রেলিংয়ের নাট খুলে টিকটক বানানোর ভিডিও নিয়ে অপপ্রচারে নেমেছে বিএনপি। সোশ্যাল মিডিয়ায় প্রপাগান্ডা ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করছে দলটি।

রোববার (২৬ জুন) বিএনপির ভেরিফায়েড ফেসবুক পেজে একটি ছবি শেয়ার করা হয়, যার ক্যাপশন ছিল, ৩০ হাজার কোটি ৩৮ লাখ ৭৬ হাজার টাকার ব্যয় করে ত্রুটিপূর্ণ সেতু নির্মাণ! প্রথম দিনেই নাট-বল্টু খুলে যাচ্ছে।’

এ নিয়ে অনেকেই বিরূপ মন্তব্য করেছেন। “সমালোচনার একটা সীমা থাকা উচিত,” লিখেছেন মোতালিব নামে একজন ফেসবুক ব্যবহারকারী। নাট-বল্টু ২/৪টা ঢিলে হলে কাজ কি ত্রুটিপূর্ণ হয়ে যায়? আচ্ছা, নাট-বল্টু খোলাতে কি সেতু খুলে পড়ে গেছে? আগে গবেষণা করে দেখুন ওই নাট-বল্টুগুলো সেতুর জন্য কতটা জরুরি ছিল।। এটি আমাদের দেশের প্রধান বিরোধী দলের নামের পেজ এটা। এডমিন হিসেবে আশা করি আরো দায়িত্বশীলতা দেখাবেন। এমনভাবে পোস্ট করবেন না যাতে লোকেরা আপনাকে নেতিবাচকভাবে উল্টে দেয়। ধন্যবাদ. ‘

তবে সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে, টুল বক্সের যন্ত্রপাতি দিয়ে রেলিংয়ের নাট-বল্টু খুলে গ্রেফতার হওয়া মো. বায়েজিদ বিএনপি রাজনীতির সঙ্গে তার সরাসরি সংযুক্তি।সে ছাত্রদলের কর্মী ছিল। পটুয়াখালীতে থাকাকালে ছাত্রদলের রাজনীতিতে তাকে সক্রিয় থাকতে দেখা গেছে

জেলা ছাত্রদলের সাবেক সভাপতি গাজী মো. আশফাকুর রহমান বিপ্লবের অনুসারী ছিলেন বলে নিশ্চিত করেছেন স্থানীয় বিএনপি ও ছাত্রদলের একাধিক নেতা। বায়েজিদ যে বিএনপির রাজনীতিতে জড়িত তা বাংলাদেশের অনেক নেতৃস্থানীয় গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

তার চাচা মো. ফোরকান মৃধা গণমাধ্যমকে বলেন, “সে বায়েজিদ জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক এনায়েত হোসেন মোহনের চাচাতো ভাই। মোহনের সঙ্গে বিএনপির বিভিন্ন মিছিল-মিটিংয়ে যেতেন।’

পদ্মা সেতু নিয়ে বিএনপির ষড়যন্ত্র নতুন কিছু নয়। দুর্নীতির কাল্পনিক অভিযোগ ছিল। ২০১৮ সালের ২ জানুয়ারি ছাত্রদলের এক সভায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া উপেক্ষা করে বলেন, এই আওয়ামী লীগের আমলে পদ্মা সেতু হবে না। পাকা সেতুতে কেউ উঠবে না। এর পর একের পর এক পদ্মা সেতু বিরোধী মন্তব্য আসতে থাকে বিএনপি নেতাদের কাছ থেকে।

এছাড়া সেতু উদ্বোধনের দিন বিএনপির ৭ নেতাকে আমন্ত্রণ জানানো হলেও অনুষ্ঠানে অংশ নেননি। রোববার এক অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, পদ্মা সেতু বাদ দিলে উদ্বোধনের আমন্ত্রণও পাইনি।

আজ পর্যন্ত পদ্মা সেতু ঘিরে বিএনপি তাদের বিরোধী রাজনীতি থেকে ফিরে আসেনি। এমনকি তাদের সাইবার টিমও এই জুটি তত্ত্ব থেকে বের হতে পারেনি। পদ্মা সেতু নিয়ে মিথ ছড়ানো, রাজনৈতিকভাবে ব্যর্থ ও পরাজিত বিএনপি তাদের ভেরিফাইড পেজের মাধ্যমে লোকসান মেটাতে অপপ্রচার চালাচ্ছে।

তবে দেশ-বিদেশের সকল ষড়যন্ত্র কাটিয়ে অবশেষে নিজস্ব অর্থায়নে নিজস্ব যোগ্যতা ও সাহসিকতার নিদর্শন হিসেবে দাঁড়িয়েছে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুটি পদ্মার বুকে।

রাজধানী ঢাকার সঙ্গে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সংযোগকারী পদ্মা সেতু এখন প্রকৌশলের উৎকর্ষতা এবং বৈশ্বিক পরিবহন অবকাঠামোতে অর্জনের প্রতীক।

সেতুটি দেশের যোগাযোগ ব্যবস্থার অন্যতম মাইলফলকও বটে। পদ্মা সেতুর মাধ্যমে বাংলাদেশ যা অর্জন করেছে তা বলছেন অর্থনীতিবিদ ও প্রকৌশলীরা; এটি ভবিষ্যতে দেশের অন্যতম বড় সম্পদ হতে যাচ্ছে। ফলে নির্মাণ কাজ সফলভাবে শেষ হওয়ার পর পদ্মা সেতুর যথাযথ রক্ষণাবেক্ষণের বিকল্প নেই।

আন্তর্জাতিক মান নিশ্চিত করতে পদ্মা সেতু নির্মাণে বিশ্বের সেরা সব উপকরণ ব্যবহার করা হয়েছে। কনসালটিং প্যানেলের অনুমোদন ছাড়া ঠিকাদারকে প্রকল্পে কোনো উপাদান ব্যবহার করতে দেওয়া হয়নি। ফলে সেতুটি ১০০ থেকে ১২০ বছর স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, পদ্মা সেতু নিয়ে নানা রকম অপপ্রচার করে আসছে বিরোধী দল বিএনপি। তারা কখনো পদ্মা সেতু চায়নি সে জন্য প্রথম থেকেই অপপ্রচার চালিয়ে যাচ্ছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *