Friday , September 20 2024
Breaking News
Home / National / পদার্থবিজ্ঞানে যেকারনে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী

পদার্থবিজ্ঞানে যেকারনে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী

পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন জাপান, জার্মানি এবং ইতালির ৩ জন বিজ্ঞানী। সিউকুরো মানাবে (৯০) এবং ক্লাউস হাসেলম্যান (৮৯), “পৃথিবীর জলবায়ুর ভৌত মডেলিং, পরিবর্তনশীলতা পরিমাপ এবং বিশ্বব্যাপী উষ্ণায়নের নির্ভরযোগ্যভাবে ভবিষ্যদ্বাণী” করার জন্য তাদের কাজের জন্য স্বীকৃতি দেওয়া হয়েছে।

পুরষ্কারের দ্বিতীয়ার্ধ জর্জিও প্যারিসি দেওয়া হয়েছিল, “পরমানু বিষয় থেকে গ্রহের স্কেলে শারীরিক ব্যবস্থায় ব্যাধি এবং শারীরিক অবস্থার ওঠানামার পারস্পরিক ক্রিয়া আবিষ্কারের জন্য।” প্যানেল বলেছে যে মানাবে এবং হাসেলম্যান “পৃথিবীর জলবায়ু এবং মানবতা কীভাবে প্রভাবিত হয় সে সম্পর্কে আমাদের জ্ঞানের ভিত্তি স্থাপন করেন। ১৯৬০ -এর দশক থেকে শুরু করে, মানাবে দেখিয়েছিলেন যে কীভাবে বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বৃদ্ধি বিশ্বব্যাপী তাপমাত্রা বৃদ্ধি করবে, বর্তমান জলবায়ু মডেলের ভিত্তি স্থাপন করবে।

রয়্যাল সুইডিস অ্যাকাডেমি পদার্থ বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণা করেছে। সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশ সময় আজ মঙ্গলবার দুপুরে এক অনুষ্ঠানে নোবেল কমিটি বিজয়ীদের নাম ঘোষণা করে। ‘অতীতে প্রকৃতির মৌলিক শক্তি এবং মহাজাগতিক ঘটনা’ সম্পর্কে আবিষ্কারের কারণে তাদের সম্মানিত করা হয়।

গত বছর পদার্থে নোবেল পুরস্কার পেয়েছিলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানী রজার পেনরোস, মার্কিন জ্যোতির্বিদ রেইনহার্ড গেঞ্জেল ও জার্মান পদার্থবিদ আন্দ্রিয়া ঘেজ। মহাবিশ্বের অন্যতম বিস্ময় কৃষ্ণ গহ্বর সম্পর্কে নতুন আবিষ্কারের গবেষণায় তারা এ পুরস্কারে ভূষিত হন।

গতকাল সোমবার চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে চলতি বছর নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য এবার চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড জুলিয়াস এবং আর্ডেম প্যাটাপৌসিয়ান। আগামী ১১ অক্টোবর পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

উল্লেখ্য, পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার হল রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেসের দ্বারা প্রদত্ত একটি বার্ষিক পুরস্কার যারা পদার্থবিজ্ঞানের ক্ষেত্রে মানবজাতির জন্য সবচেয়ে অসামান্য অবদান রেখেছে। এটি ১৮৯৫ সালে আলফ্রেড নোবেলের ইচ্ছায় প্রতিষ্ঠিত পাঁচটি নোবেল পুরস্কারের মধ্যে একটি এবং ১৯০১ সাল থেকে প্রদান করা হয়; অন্যরা রসায়নে নোবেল পুরস্কার, সাহিত্যে নোবেল পুরস্কার, শান্তিতে নোবেল পুরস্কার, এবং শারীরবিদ্যা বা মেডিসিনে নোবেল পুরস্কার।

পদার্থবিজ্ঞানের প্রথম নোবেল পুরস্কার পদার্থবিজ্ঞানী উইলহেলম রন্টজেনকে এক্স-রে আবিষ্কারের মাধ্যমে তার অসাধারণ পরিষেবার স্বীকৃতি হিসেবে প্রদান করা হয়। এই পুরস্কারটি নোবেল ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত হয় এবং এটি একজন বিজ্ঞানী পদার্থবিজ্ঞানে প্রাপ্ত সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার হিসেবে ব্যাপকভাবে বিবেচিত।
খবর ফিজিক্স. ওআরজির।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *