Friday , September 20 2024
Breaking News
Home / economy / ‘পদত্যাগে’ বাধ্য হয়েছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর

‘পদত্যাগে’ বাধ্য হয়েছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর

বাংলাদেশ ব্যাংকে চরম অস্থিরতা শুরু হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরসহ চার ডেপুটি গভর্নর, উপদেষ্টা এবং আর্থিক গোয়েন্দা বিভাগের প্রধানের পদত্যাগের দাবিতে বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীদের একটি দল বিক্ষোভ মিছিল শুরু করে। একপর্যায়ে তারা কেন্দ্রীয় ব্যাংকের মূল ভবনে গভর্নরের ফ্লোরে ঢুকে একজন ডেপুটি গভর্নরকে সাদা কাগজে সই করতে বাধ্য করে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, চার ডেপুটি গভর্নর এবং আর্থিক গোয়েন্দা দপ্তরের প্রধান বিক্ষুব্ধ কর্মকর্তাদের দাবির মুখে ‘পদত্যাগ’ করেছেন এবং যাঁরা কার্যালয়ে উপস্থিত ছিলেন, তাঁরা ইতিমধ্যে কেন্দ্রীয় ব্যাংক থেকে বেরিয়ে গেছেন। এ সময় সেনাসদস্যরা তাঁদের নিরাপত্তা দেন। তবে ঘটনার সময় গভর্নর আব্দুর রউফ তালুকদার কার্যালয়ে ছিলেন না।

বিক্ষুব্ধ এসব কর্মকর্তা-কর্মচারী কোনো ব্যানার বহন করছিলেন না। প্রত্যক্ষদর্শীরা জানান, বিক্ষোভে দুই শতাধিক কর্মকর্তা-কর্মচারী যোগ দেন। তাদের দাবি, বাংলাদেশ ব্যাংকের এই শীর্ষ কর্মকর্তারা ব্যাংকিং খাতে অনিয়ম ও দুর্নীতির জন্য দায়ী এবং তাঁরা দায়িত্বে থাকলে ব্যাংক খাতে সুশাসন ফিরবে না।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিক্ষোভকারীরা প্রথমে ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমানের কক্ষে ঢুকে তাকে পদত্যাগের জন্য চাপ দেয়। এ সময় কাজী ছাইদুর রহমান সাদা কাগজে পদত্যাগপত্র লিখে স্বাক্ষর করেন। এরপর তিনি ব্যাংক থেকে চলে যান।

এরপর বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা ডেপুটি গভর্নর নুরুন নাহারের কক্ষে যান। ডেপুটি গভর্নর নুরুন নাহার জানান, তিনি কার্যালয় ত্যাগ করছেন। বাকি দুই ডেপুটি গভর্নর মো. খুরশীদ আলম ও মো. হাবিবুর রহমান কার্যালয়ে ছিলেন না। তবে কর্মচারীরা তাঁদের সঙ্গে ফোনে যোগাযোগ করলে তাঁরা জানান, তাঁরা অফিসে আর আসবেন না। একইভাবে ব্যাংকের উপদেষ্টা আবু ফরাহ মো. নাসের ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) মাসুদ বিশ্বাসও জানান, তাঁরা আর ব্যাংকে আসবেন না।

বাংলাদেশ ব্যাংকের এসব শীর্ষ কর্মকর্তা চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন। আন্দোলনরত কর্মকর্তা-কর্মচারীরা কেন্দ্রীয় ব্যাংকে তাদের অবাঞ্ছিত ঘোষণা করেন।

ক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা নির্বাহী পরিচালক-১ জাকির হোসেন চৌধুরীকে কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্বশীল কর্মকর্তা ঘোষণা করেন।

About Nasimul Islam

Check Also

রিজার্ভ নিয়ে বিশাল বড় সুসংবাদ দিলো বাংলাদেশ ব্যাংক

প্রবাসী আয় বৃদ্ধি এবং রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির কারণে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে। বাংলাদেশ ব্যাংক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *