Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নেই শিক্ষাগত যোগ্যতা তার ওপর আবার মামলার পাহাড় নিয়ে কুসিক নির্বাচনে এই ৫ নেতা

নেই শিক্ষাগত যোগ্যতা তার ওপর আবার মামলার পাহাড় নিয়ে কুসিক নির্বাচনে এই ৫ নেতা

যোগ্য স্থানে যদি একজন যোগ্য ব্যক্তি তার জায়গা না পায় তাহলে সেইখানে অরাজকতার সৃষ্টি হবে আর এমনটাই স্বাভাবিক। আজ যোগ্য মানুষের খুব অভাব। যোগ্য নেতার অভাবে সাধারণ মানুষের দুর্ভোগের সীমা নেই। কেননা একজন যোগ্য ও ভালো নেতাই পারে জনগনের দুঃখ ও দুর্দশা দূর করতে। সম্প্রতি অনুষ্ঠিত হচ্ছে কুসিক নির্বাচন কিন্তু জানা গেল যে ৫ প্রার্থী নির্বাচনের জন্য লড়ছেন তাদের কারো বিরুদ্ধে রয়েছে ১৩-১৪ টি মামলা আবার কেউ এসএসসি পাশ।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মে ( May )য়র পদে ৫ প্রার্থীর মধ্যে কেউ এসএসসি পাস, কারও বিরুদ্ধে ১৪টি মামলা রয়েছে। শিক্ষাগত যোগ্যতায় পিছিয়ে সাবেক মে ( May )য়র মনিরুল হক ( Monirul Haque ) সাক্কু। আর আওয়ামী মনোনীত প্রার্থীর কাছে নগদ টাকা নেই বলে জানা গেছে। রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দেওয়া হলফনামা থেকে এ তথ্য জানা গেছে।

বিএনপি থেকে বহিষ্কৃত নিজাম উদ্দিন ( Nizam Uddin ) কায়সার স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। রিটার্নিং অফিসারের কাছে জমা দেওয়া হলফনামা অনুযায়ী, বিকম পাস ব্যবসায়ী কায়সারের বিরুদ্ধে ১৪টি মামলা রয়েছে। এদের মধ্যে ৬ জনের বিচার চলছে।

সিটি মেয়র মনিরুল হক সাক্কুর বিরুদ্ধে গতবার ১২টি মামলা থাকলেও ১০টি মামলায় তিনি খালাস পেয়েছেন। ৫ জন মেয়র প্রার্থীর মধ্যে তার শিক্ষাগত যোগ্যতা সবচেয়ে কম, তিনি এসএসসি পাস করেছেন। পেশায় ঠিকাদার।

এদিকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাতের শিক্ষাগত যোগ্যতা বিএ পাস। বিশ বছর আগে তার বিরুদ্ধে মামলা হলেও তিনি খালাস পান। পেশায় একজন ঠিকাদার রিফাত বছরে ২৫ লাখ টাকার বেশি আয় করলেও হলফনামায় কোনো নগদ টাকা দেখানো হয়নি।

আর ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী রাশেদুল ইসলাম কামিল পাস পেশায় শিক্ষক, তার নামে কোনো মামলা নেই। আরেক প্রার্থী এএইচএসসি ব্যবসায়ী কামরুল আহসান বাবুলের বিরুদ্ধে দুটি মামলা বিচারাধীন রয়েছে।

বেশি মামলা ও শিক্ষাগত যোগ্যতা জনপ্রতিনিধি নির্বাচনে প্রভাব ফেলবে বলে মনে করছেন সচেতন মহল। ১৫ জুনের নির্বাচনে ভোটাররা যোগ্য প্রার্থীকে বেছে নেবেন- এটাই সবার প্রত্যাশা।

একটি নির্ষদিষ্ট সময়ের পড়ে অনুষ্ঠিত হয় মেয়র নির্বাচন। মেয়র পদটি অনেক বড় এবং সম্মানজনক একটি পদ। এই পদের দায়িত্বও বিশাল মাপের। তাই এমন একটি বড় মাপের পদের জন্য দরকার দক্ষ ও বিচক্ষণ একজন ব্যক্তি। একজন মেয়র শর উন্নয়নের ক্ষে খুবই গুরুত্বপূর্ণভূমিকা পালন করে। তাই সঠিক ব্যক্তিকে নির্বাচিত করে নগরায়ন করার সুযোগ দিতে হবে।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *