Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নুরুল হক নুরের ৪ মূলনীতির নতুন রাজনৈতিক দলের যাত্রা শুরু

নুরুল হক নুরের ৪ মূলনীতির নতুন রাজনৈতিক দলের যাত্রা শুরু

বেশ কয়েকদিন ধরে আলোচনায় ছিল ডাকসুর সাবেক সভাপতি নুরুর নেতৃত্বে নতুন একটি রাজনৈতিক দল আসতে যাচ্ছে। শেষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) সাবেক ভিপি এবং অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়ার নেতৃত্বে দেশের রাজনীতিতে যুক্ত হলো আরেকটি নতুন রাজনৈতিক দল। তাদের দলের নাম দেওয়া হয়েছে ‘গণ অধিকার পরিষদ’।

আজ (মঙ্গলবার) অর্থাৎ ২৬ অক্টোবর দুপুর ১২টায় রাজধানীর পুরানা পল্টনে দলীয় কার্যালয়ে নুরুল হক নুর তাদের দলের নাম ঘোষণা করেন। তাদের দলের স্লোগান হলো ‘জনগণের অধিকার, আমাদের অঙ্গীকার’। দলটির আহ্বায়ক হিসেবে রাখা হয়েছে সাবেক অর্থমন্ত্রী শাহ এম এস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়াকে।

‘গণ অধিকার পরিষদ’ এর মূলনীতি চরটি। গণতন্ত্র, ন্যায়বিচার, অধিকার ও জাতীয় স্বার্থ। এগুলোর ওপর ভিত্তি করে রাজনৈতিক কাজ পরিচালিত হবে দলটির। মূলনীতি ও দলের উদ্দেশ্য এবং ২১ দফা পড়ে শুনান সংগঠনটির আরেক নেতা রাশেদ খান।

এর আগে ২০১৮ সালে কোটা সংস্কার আন্দোলনের মাধ্যমে দলটির নেতাদের উত্থান ঘটে। এসময় তারা গড়ে তুলেন বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ নামে একটি সংগঠন। এরপর বিভিন্ন দাবিতে আ’/ন্দো’/লন সংগ্রাম করে দলটির নেতারা।

গতবছর নতুন রাজনৈতিক দল করার ঘোষণা দেন নুরুল হক নুর। এজন্য গঠন করেন ছাত্র অধিকার পরিষদ, যুব অধিকার পরিষদ, শ্রমিক অধিকার পরিষদ, প্রবাসী অধিকার পরিষদসহ বেশ কয়েকটি অঙ্গ সংগঠন।

ড. রেজা কিবরিয়া গণফোরামের সাধারণ সম্পাদক এবং ঐ দল থেকে সরে আসেন। বাংলাদেশে গণতন্ত্র, সামাজিক ন্যায়বিচার ও সুশাসন প্রতিষ্ঠায় যারা কাজ করবেন তাদের সাথে কাজ করবেন বলে জানিয়েছিলেন ড. রেজা। এরপর তিনি নতুন এই দল গঠনের মাধ্যমে ফের রাজনীতির পথে পদার্পন করলেন। নুরুল হক নুর কোটা সংস্কার আন্দোলনের নেতৃত্বদানকারী বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষক পরিষদের যুগ্ম-আহ্বায়ক হিসেবে ২০১৮ সালে সুপরিচিত হয়ে ওঠেন। ২০১৯ সালে, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি নির্বাচিত হন।

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *