Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নির্বাচন নিয়ে পশ্চিমা দেশগুলোর অবস্থান জানাল পররাষ্ট্রমন্ত্রী

নির্বাচন নিয়ে পশ্চিমা দেশগুলোর অবস্থান জানাল পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পশ্চিমা দেশগুলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কীভাবে নেবে তা নিয়ে চিন্তার কোনো কারণ নেই। আব্দুল মোমেন।

রোববার (৭ জানুয়ারি) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

পশ্চিমা দেশগুলো এই নির্বাচনকে কীভাবে নেবে জানতে চাইলে আবদুল মোমেন বলেন, ‘তাদের নিয়ে এত চিন্তিত কেন? নিজের উপর বিশ্বাস নেই? জনগণ সরকারকে ভোট দিয়েছে, এটাই সবচেয়ে বড় কথা। আমরা জনগণকে বিশ্বাস করি। কোনো পশ্চিমা দেশে নয়।’

১৯৭১ সালে স্বাধীনতা লাভের সময় কোনো পশ্চিমা দেশ বাংলাদেশকে সমর্থন করেছিল কিনা এমন প্রশ্নে মন্ত্রী বলেন, যুক্তরাজ্য ছাড়া কোনো পশ্চিমা দেশ বাংলাদেশকে সমর্থন করেনি। কিন্তু দেশ স্বাধীন করার ৫২ বছর হয়ে গেছে। তাহলে সেই হিসাব নিয়ে এত চিন্তিত কেন? দেশের মানুষ সমর্থন করছে কি না; এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

প্রতিকূল পরিবেশে জনগণ সমর্থন দিয়েছে, ভোট দিয়েছে; এটি সবচেয়ে গ্রহণযোগ্য। এটি একটি বিশ্বাসযোগ্য নির্বাচনের সবচেয়ে বড় চাবিকাঠি। কোনো কারচুপি হয়নি, জাল ভোট হয়নি, কোনো সং/ঘর্ষ হয়নি- যোগ করেন মন্ত্রী।

বিদেশি পর্যবেক্ষকদের সঙ্গে কী আলোচনা হয়েছে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে নির্বাচনের প্রক্রিয়া কী, কীভাবে হয়, অর্থাৎ কারিগরি বিষয় নিয়ে পর্যবেক্ষকদের সঙ্গে কথা বলেছি। এ ছাড়া বিরোধী দলগুলোর সঙ্গে যে তিক্ততা তৈরি হয়েছে তা ভবিষ্যতে কীভাবে কমানো যায় তাও জানতে চেয়েছেন তারা। এছাড়া তারা কোনো মন্তব্য করেননি।

সাংবাদিকদের কাছে কী বললেন, তাদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পর্যবেক্ষকরা কোনো ইশতেহার আনেননি। তারা তাদের নিজস্ব উপায়ে যা ঘটেছে তা পর্যবেক্ষণ করেছে। অনেকেই দাবি করেছেন প্রধানমন্ত্রীর পদত্যাগ করা উচিত। মন্ত্রী বলেন, বিশ্বের কোথাও এমন ব্যবস্থা নেই।

তিনি আরও বলেন, ‘আমেরিকাতে কি এমন কোনো ব্যবস্থা আছে যে প্রেসিডেন্ট জো বাইডেন পদত্যাগ করবেন, যার এক বছর পর নির্বাচন হবে? আগামী নভেম্বরে তাদের নির্বাচন। আমি বললাম, তিনি কি এখন পদত্যাগ করবেন? পরের বছরের জন্য, আপনি কী পরামর্শ দেবেন? এসব কথা ইচ্ছাকৃতভাবে বলা হচ্ছে, যাতে আলোচনার সুযোগ না থাকে।’

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *