Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নির্বাচন নিষেধাজ্ঞার সময়ে হঠাৎ ঢাকার আকাশে বেড়েছে ফাইটার প্লেনের আনাগোনা, প্রকাশ্যে কারণ

নির্বাচন নিষেধাজ্ঞার সময়ে হঠাৎ ঢাকার আকাশে বেড়েছে ফাইটার প্লেনের আনাগোনা, প্রকাশ্যে কারণ

গত কয়েকদিন ধরে ঢাকার আকাশে বিমান বাহিনীর ফাইটার জেট ও বিভিন্ন বিমানের আনাগোনা বেড়েছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উড়োজাহাজ উড়ছে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। এ নিয়ে রাজধানীবাসীর মধ্যে চলছে নানা আলোচনা।

ডেসপারেটলি সিকিং-ঢাকা (ডিএসডি) নামের একটি ফেসবুক গ্রুপ যেটাতে রাজধানীর নাগরিকদের বিভিন্ন প্রশ্ন ও সমাধান নিয়ে খোলামেলা আলোচনা চলে।

এই দলের একজন সদস্য আকাশে একটু পর পর বিমান (একটু অন্যরকম দেখতে, কান ফাটায় দিচ্ছে) যাচ্ছে। কি হচ্ছে, কারণ কি?’ এমন প্রশ্ন তোলেন। জবাবে বিভিন্নজন নানা মন্তব্য করেছেন।

তবে বিমান বাহিনী সূত্র বলছে, এসব বিমানের উড্ডয়ন নিয়ে চিন্তার কোনো কারণ নেই। ২৮ সেপ্টেম্বর বিমান বাহিনী দিবসের প্রস্তুতির অংশ হিসেবে এই বিমানগুলো উড়ছে।

প্রসঙ্গত, ১৯৭১ সালে ২৮ সেপ্টেম্বর ভারত সরকারের দেয়া একটি অটার বিমান, একটি ড্যাকোটা বিমান ও একটি অ্যালুনোট হেলিকপ্টার এবং বাঙালি বৈমানিক, কারিগরি পেশার বিমানসেনা ও বেসামরিক বৈমানিকসহ ৫৭ জন সদস্য নিয়ে ভারতের নাগাল্যান্ডের ডিমাপুরে ‘কিলো ফ্লাইট’ নামে বাংলাদেশ বিমান বাহিনী যাত্রা শুরু করে। বাঙালি পাইলট, কারিগরি পেশার বিমানবাহিনী এবং বেসামরিক পাইলট সহ ‘কিলো ফ্লাইট’ দিয়ে মুক্তিযুদ্ধের সময় দুটি বিমান ও একটি হেলিকপ্টার দ্বারা ৫০টিরও বেশি বিমান হামলা সফলভাবে পরিচালিত হয়েছিল, যা বিজয়কে আরও ত্বরান্বিত করেছিল।

৫২ বছর পর বিমান বাহিনী এখন অনেক সমৃদ্ধ। MiG-29, F-7 সিরিজের যুদ্ধবিমান, C-130 পরিবহন বিমান, Mi সিরিজ এবং বেল-212 হেলিকপ্টার দিয়ে আরও আধুনিক বিমান বাহিনী গড়ে তোলা হয়েছে।

 

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *