Friday , September 20 2024
Breaking News
Home / Politics / নির্বাচন ঠেকাতে জাতিসংঘে চিঠি দিয়েছে বিএনপি, যা লিখেছে

নির্বাচন ঠেকাতে জাতিসংঘে চিঠি দিয়েছে বিএনপি, যা লিখেছে

আগামী ৭ জানুয়ারি আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জাতিসংঘ মহাসচিবের কাছে চিঠি দিয়েছে বিএনপি। এই নির্বাচনকে একতরফা ও ‘ডামি’ নির্বাচন উল্লেখ করে চিঠিতে দাবি করা হয়েছে, বাস ও ট্রেনে হামলার ঘটনা ঘটছে। দেশে রাষ্ট্রযন্ত্রের পৃষ্ঠপোষকতায় পরিচালিত হচ্ছে। একই সঙ্গে দেখা গেছে বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তারের চিত্র।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, গত ২৮ ডিসেম্বর বিএনপি জাতিসংঘ সদর দফতরে চিঠি দিয়েছে। রোববার ঢাকায় জাতিসংঘসহ সব বিদেশি মিশনকে চিঠি দেওয়া হয়েছে।

রোববার (৩১ ডিসেম্বর) বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ চিঠি পাঠ করেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

চিঠিতে অভিযোগ করা হয়, গত দুই মাসে বাস-ট্রেনে হামলা, অগ্নিসংযোগসহ বিভিন্ন ধরনের নাশকতা রাষ্ট্রযন্ত্রের মদদে করা হচ্ছে। আওয়ামী লীগ আইনশৃঙ্খলা বাহিনীর একটি অংশকে ব্যবহার করে এ ধরনের ঘটনা ঘটাচ্ছে। এসব ঘটনায় বিএনপিসহ বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে। সরকার বিরোধী দলগুলোর আন্দোলনকে দমন করে প্রহসনের নির্বাচন অনুষ্ঠানের চেষ্টা করছে।

চিঠিতে আরও বলা হয়, ১৯ ডিসেম্বর একটি মর্মান্তিক ঘটনায় ঢাকায় চলন্ত ট্রেনের তিনটি বগিতে আগুন লেগে চার যাত্রী নিহত হয়। ঘটনাটি বিশ্লেষণ করলে দেখা যায়, রাষ্ট্রযন্ত্রের একটি নির্দিষ্ট অংশের যোগসাজশে এ হামলা চালানো হয়েছে। অগ্নিকাণ্ডের দুই দিন আগে ১৯ ডিসেম্বর স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ঢাকা মেট্রোপলিটন পুলিশকে সরকারি হাসপাতালে পর্যাপ্ত শয্যা, জরুরি সেবা, চিকিৎসক ও অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখার নির্দেশ দেন। আমাদের বিশ্বাস করার ভালো কারণ আছে যে এই দিকটি কোন কাকতালীয় নয়। কেন ডিএমপির এই প্রস্তুতিমূলক উদ্যোগ নেওয়া হয়েছিল, কীভাবে নাশকতার সুস্পষ্ট তথ্য ও পরিকল্পনা তাদের কাছে এসেছিল এবং কেন তারা তা প্রতিরোধে কোনো ব্যবস্থা নেয়নি, সেসব প্রশ্ন রয়েছে জনমনে।

চিঠিতে বলা হয়েছে, চলমান অগ্নিসংযোগের ঘটনায় একটি সুনির্দিষ্ট প্যাটার্ন পরিলক্ষিত হচ্ছে, যার সুবিধাভোগী একমাত্র আওয়ামী লীগ ও তার রাষ্ট্রযন্ত্র। আর এর প্রধান শিকার বিএনপি।

দলটি অভিযোগ করেছে, বিতর্কিত ২০১৪ ও ২০১৮ সালের দুটি নির্বাচনের মতো সরকার আবারও সহিংসতা ও কারচুপির প্রহসনের নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে। সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে আন্দোলনে থাকা বিএনপিসহ বিভিন্ন দল ও জোট ৭ জানুয়ারির নির্বাচন বর্জন করছে। এসব দল তাদের আন্দোলনের কর্মসূচি অব্যাহত রেখেছে।

বিএনপি দাবি করেছে, গত ২৮ অক্টোবর থেকে তাদের দলের ২৫ হাজার নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। 27 জন নিহত হয়। তাদের মধ্যে একজন সাংবাদিকও রয়েছেন।

About Zahid Hasan

Check Also

‘আ.লীগ রঙ দেখছে, কিন্তু রঙের ডিব্বা দেখেনি’ দল যে সিদ্ধান্ত নেবে মাথা পেতে নেব

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান বলেছেন, বিএনপি যদি ব্যক্তিগতভাবে স্থানীয় নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেয়, তাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *