Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন, জানা গেল কারণ

নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন, জানা গেল কারণ

প্রাক-পর্যবেক্ষন দলের তৈরি প্রতিবেদনের ভিত্তিতে বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইইউ বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) আনুষ্ঠানিক বিবৃতিতে এই তথ্য ঘোষণা করা হতে পারে বলে জানা গেছে।

সূত্র জানায়, বুধবার ইউরোপীয় ইউনিয়ন পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশের নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে এ মতামত জানিয়েছে। তাদের নির্বাচন পর্যবেক্ষণ মিশন বাংলাদেশের রাজনৈতিক পরিবেশকে নির্বাচন পর্যবেক্ষণের জন্য উপযুক্ত মনে করে না।

প্রাক-পর্যবেক্ষন দলের প্রতিবেদনের ভিত্তিতে নির্বাচন পর্যবেক্ষণ নিয়ে ইইউ সদস্য দেশগুলোর মধ্যে আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্বাচন পর্যবেক্ষণ দল পাঠানো না হলেও নির্বাচনের তথ্য সংগ্রহের জন্য ছোট বিশেষজ্ঞ দল পাঠানো হতে পারে।

ইউরোপীয় ইউনিয়ন বলছে, প্রাক-পর্যবেক্ষন দলের পর্যবেক্ষণ অনুযায়ী বাংলাদেশে এই মুহূর্তে নির্বাচনের অনুকূল পরিবেশ নেই বলে মনে করা হচ্ছে। এমন পরিস্থিতিতে পর্যবেক্ষণ দল পাঠানো ঝুঁকিপূর্ণ। তবে নির্ধারিত সময়ে বাংলাদেশে নির্বাচন হলে ইউরোপীয় ইউনিয়নের নিজস্ব সূত্র থেকে সেই নির্বাচনের তথ্য জানার সুবিধার্থে একটি ছোট বিশেষজ্ঞ দল পাঠানো হতে পারে।

এ বিষয়ে নির্বাচন কমিশনের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলেন, এ ধরনের কোনো চিঠি এখনো আসেনি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জাগো দেশের একটি জনপ্রিয় সংবাদমাধ্যমকে বলেন, আমরাও শুনেছি। ইইউ পর্যবেক্ষক না পাঠানোর কথা শোনা গেছে। কিন্তু এখনও আমাদের কাছে কোনো মেইল বা সরাসরি চিঠি পাঠানো হয়নি। বেশির ভাগ ক্ষেত্রে এসব চিঠি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ইসিতে আসে।

নির্বাচন কমিশনের আমন্ত্রণে ইইউর ছয় সদস্যের একটি প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল ৮ থেকে ২৩ জুলাই বাংলাদেশ সফর করেছে। প্রতিনিধি দলটি মূলত নির্বাচন পর্যবেক্ষণ মিশনের পরিধি, পরিকল্পনা, বাজেট, লজিস্টিক ও নিরাপত্তা মূল্যায়ন করে। প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল বাংলাদেশ সরকারের প্রতিনিধি, নির্বাচন-সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধি, আইন প্রয়োগকারী সংস্থা, রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশীল সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে।

 

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *