Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নির্বাচনে থাকা প্রশ্নে সুর বদলালেন জাপা মহাসচিব

নির্বাচনে থাকা প্রশ্নে সুর বদলালেন জাপা মহাসচিব

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে বৈঠক করেছে জাতীয় পার্টি। শুক্রবার রাতে সংসদ ভবনে এ বৈঠক করেন জাতীয় পার্টি ও আওয়ামী লীগের শীর্ষ নেতারা।

বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক ড.হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। জাতীয় পার্টির পক্ষে ছিলেন সিনিয়র কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ ও মহাসচিব মুজিবুল হক চুন্নু।

আজ (শনিবার) ওই বৈঠক নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে সাংবাদিকদের তিনি বলেন, ক্ষমতাসীন দলের সঙ্গে কৌশল নিয়ে আলোচনা হলেও জোট নিয়ে আলোচনা হয়নি।

জোট-মহাজোটের কোনো সুযোগ নেই, এসবের ওপর আস্থা-বিশ্বাস নেই উল্লেখ করে জাতীয় পার্টির মহাসচিব বলেন, ‘জাতীয় পার্টির মহাসচিব বলেন, আমি সব আসনেই নির্বাচন করব। ‘ নির্বাচন করতে এসেছি, ভোট থেকে চলে যাবার জন্য আসিনি। ক্ষমতাসীনদের সঙ্গে লড়ব, একটি আসনও প্রত্যাহার করব না, কোনো (প্রার্থীর প্রার্থিতা) প্রত্যাহারের সুযোগ নেই, সব আসনেই নির্বাচন করব।’

আওয়ামী লীগের সঙ্গে আলোচনার বিষয়ে জানতে চাইলে মুজিবুল হক চুন্নু বলেন, আমি কোনো সুনির্দিষ্ট বিষয়ে বৈঠক করিনি। আগেও বলেছি, এখনো বলছি। নির্বাচনের পরিবেশ তৈরির বিষয়ে আওয়ামী লীগের সঙ্গে সময়ে সময়ে কথা বলেছি। আপনি (সাংবাদিক) যা ইঙ্গিত করেছেন (আসন সমঝোতা) তাও অনেক সময় হয়। সংসদীয় রাজনীতিতে প্রায়ই দেখা যায় স্পিকার, ডেপুটি স্পিকার তাদের আসনে নির্বাচন করেন না। ব্রিটিশ পার্লামেন্টে এমন একটি নজির রয়েছে। ভারতীয় পার্লামেন্টসহ বহু সংসদে বহু বিজ্ঞ বিজ্ঞ মানুষ রয়েছেন। ভালো লোক আছে যারা ভালো পার্লামেন্টারিয়ান- তাদেরকে অনেক সময় ছাড় দেওয়া হয়।

তিনি বলেন, ‘চরম বিরোধী দল হলেও এক দলের সঙ্গে অন্য দলের ছাড় দেওয়ার প্রশ্ন রয়েছে। এমন দৃষ্টিকোণ থেকে আমরা ক্ষমতাসীন দলের সঙ্গে ভোটের পুরো বিষয়টি নিয়েও আলোচনা করেছি, সংসদ সদস্য নির্বাচিত হলে ভালো হয় কি না, সেসব সুযোগ আছে কি না- এমন কোনো আলোচনা হয়নি তা নয়, হয়েছে।কোনো সুনির্দিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়নি। আসন খুব গুরুত্বপূর্ণ নয়। সব কথা বলা যাবে না, আরও আলোচনা হবে।

জাতীয় পার্টির মহাসচিব বলেন, ‘এটা ঠিক, সব দলই নিজেদের প্রয়োজনে যেকোনো কৌশলে একে অপরের সঙ্গে কথা বললে নিজেদের সুবিধা পেতে চায়। এটা সবার জন্য ঠিক।

আওয়ামী লীগের সঙ্গে বারবার আলোচনার কারণ ও আলোচনার বিষয় জানতে চাইলে মুজিবুল হক চুন্নু বলেন, ৭ই জানুয়ারি (৭ জানুয়ারি) পর্যন্ত ক্ষমতাসীন দলের সঙ্গে ভোটের সার্বিক বিষয়ে আলোচনা হবে। গতকাল (শুক্রবার), আজ (শনিবার) হবে।তার পর হবে।১৮ তারিখে প্রতীক বরাদ্দ, তারপরও হবে।

জাতীয় পার্টির এই নেতা আরও বলেন, ‘আমরা দৃষ্টান্ত স্থাপন করতে চাই, আমরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করব, তবে নির্বাচন সুষ্ঠু করতে দুই দল প্রয়োজনে মাঝে মধ্যে বসব। কি আমার কৌশল সব প্রকাশ করবে? কেউ কি এটা করে?’

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *