Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নির্বাচনে তোমার টিপ আমি দিয়ে দিব, সেই আলোচিত ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করলেন ইসি

নির্বাচনে তোমার টিপ আমি দিয়ে দিব, সেই আলোচিত ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করলেন ইসি

চট্টগ্রামে ( May )র বাঁশখালী ( Banshkhali Chittagong ) উপজেলার চাম্বল ( Chambal ) ইউনিয়ন পরিষদের (ইউপি ( )) নৌকা প্রতীকের প্রার্থী মুজিবুল হক চৌধুরী ইভিএম না থাকলে রাতেই ভোট নিতেন বলে সমালোচনার মুখে পড়েছেন। ২৬ মে ( May ) নির্বাচনী প্রচারণার সময় দেওয়া অব্যক্ত বক্তব্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। বাঁশখালীর ( Banshkhali ) বর্তমান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আসন্ন নির্বাচনে প্রার্থী মুজিবুল হক চৌধুরীর বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একইসঙ্গে বাঁশখালী উপজেলার ১৫ জুন ( June ) অনুষ্ঠেয় চাম্বল ( Chambal ) ইউনিয়ন পরিষদ (ইউপি ( )) নির্বাচন পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার (৫ জুন ( June )) ইসির উপসচিব মো. আতিয়ার রহমান ( Md. Atiyar Rahman ) স্বাক্ষরিত পৃথক দুটি চিঠি চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও বাঁশখালী উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। চিঠিতে আগামী ১৫ জুন ( June ) বাঁশখালী উপজেলার চাম্বল ( Chambal ) ইউনিয়ন পরিষদের নির্বাচনের তফসিল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

পৃথক চিঠিতে বাঁশখালী উপজেলার চাম্বল ( Chambal ) ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান ও আসন্ন নির্বাচনে আওয়ামী লীগ ( League ) প্রার্থী মুজিবুল হক চৌধুরীর বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেওয়া হয়েছে।

ইসির উপসচিব মো. আতিয়ার রহমান ( Md. Atiyar Rahman ) স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলার চাম্বল ( Chambal ) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী মুজিবুল হক চৌধুরী ঘোষণা দিয়েছেন, ভোটকেন্দ্রে ইভিএম বোতাম না চাপলে তিনি নিজের লোকজনকে চাপা দেবেন। এবং বিজয় ছিনিয়ে আনতে নির্বিচারে ইভিএম ব্যবহার করার হুমকি দেয়। ইভিএম না থাকলে রাতেই সব ভোট নিয়ে যেতেন বলেও উল্লেখ করেন তিনি।

চিঠিতে বলা হয়, বিভিন্ন পত্রপত্রিকা, টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ( May ) এ ধরনের বক্তব্য জানানো হয়। স্থানীয় প্রশাসন ও নির্বাচনী কর্মকর্তাদের পরবর্তী তদন্তেও এর প্রমাণ পাওয়া গেছে। তার বক্তব্য ইউনিয়ন পরিষদ নির্বাচন আচরণবিধি 2018, স্থানীয় সরকার ( Government ) নির্বাচন বিধিমালা 2010 এবং দণ্ডবিধির অধীনে একটি অপরাধ। এর পরিপ্রেক্ষিতে চাম্বল ( Chambal ) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী মুজিবুল হক চৌধুরীর বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

পৃথক চিঠিতে আগামী ১৫ জুন ( June ) চাম্বল ( Chambal ) ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে।

এর আগে, নৌকা প্রতীকের প্রার্থী ও চট্টগ্রামে ( May )র বাঁশখালী ( Banshkhali Chittagong ) উপজেলার চাম্বল ( Chambal ) ইউনিয়ন পরিষদের (ইউপি ( )) বর্তমান চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরী গত ( Past ) ২৭ মে ( May ) এক নির্বাচনী জনসভায় বক্তব্য রাখেন। বাংলাবাজার ১নং ওয়ার্ডে নির্বাচনী প্রচারণা চলাকালে তার বক্তব্যের ভিডিও চিত্র। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে চম্বল ইউনিয়নের।

৪১ সেকেন্ডের ভিডিওতে মুজিবুল হক চৌধুরী চট্টগ্রামে ( May )র ভোটারদের উদ্দেশে বলেন, “তাহলে সরকার ( Government ) এখানে ইভিএম করেছে। তাহলে আমি কী করব? আপনাদের একটু চেষ্টা করে আঙুলে চাপ দিয়ে ভোট দিতে হবে। আমি যদি ধাক্কা দিতে না পারি, আমি ধাক্কা দেওয়ার জন্য লোকদের সেখানে রাখব। তাই সবাই আমাকে একটু আশীর্বাদ করবেন।’

মুজিবুল হক চৌধুরী আরও বলেন, আপনারা রিকশা নিয়ে যে কোনো উপায়ে ভোট দেওয়ার ব্যবস্থা করতে পারেন। কারণ, ইভিএমে ( May ) ভোট। ইভিএম না হলে আমি কাউকে খুঁজতাম না। ভোট মে ( May )রে দিতাম। যতদূর পারতাম, ভোট মে ( May )রে দিতাম। ইভিএমে ( May ) আইডি কার্ড ঢোকাতে হবে, তা না হলে নয়। না হলে রাতেই নিয়ে যেতাম। তাই আপনার একটু কষ্ট আছে, একটু কষ্ট করেই নিতে হবে। গিয়ে মে ( May )শিনে আঙুল দাও। বুঝতে পারছেন না?

এর আগে গত ( Past ) ২৮ মে ( May ) নির্বাচনী আচরণবিধিবিরোধী বক্তব্যের সত্যতা পায় নির্বাচন কমিশন। ওই বিবৃতিতে চাম্বল ( Chambal ) ইউনিয়নে সুষ্ঠু নির্বাচনের শঙ্কা থাকায় তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছেন নির্বাচন কর্মকর্তা। গত ( Past ) ১ জুন ( June ) নির্বাচন কমিশন সচিবালয়ের সচিবের কাছে প্রতিবেদন জমা দেন রিটার্নিং কর্মকর্তারা।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *