Friday , September 20 2024
Breaking News
Home / International / নির্বাচনে ‘জালিয়াতির’ অভিযোগের তদন্ত চায় আমেরিকা

নির্বাচনে ‘জালিয়াতির’ অভিযোগের তদন্ত চায় আমেরিকা

পাকিস্তানের সাধারণ নির্বাচন নিয়ে এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন, “আমরা আন্তর্জাতিক ও স্থানীয় পর্যবেক্ষকদের সাথে একমত যে পাকিস্তানের সাধারণ নির্বাচনে বাকস্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকার অযৌক্তিকভাবে ব্যাহত হয়েছে।” নির্বাচনে কারচুপির অভিযোগ তদন্তের আহ্বান জানান তিনি।

বিবৃতিতে নির্বাচনে সহিংসতা, মানবিক ও মৌলিক অধিকারের ওপর নিষেধাজ্ঞা, ইন্টারনেট ও টেলিযোগাযোগে বিধিনিষেধসহ গণমাধ্যমকর্মীদের ওপর হামলার নিন্দা জানানো হয়েছে। নির্বাচনে হস্তক্ষেপ বা কারচুপির অভিযোগের সুষ্ঠু তদন্তেরও আহ্বান জানান তিনি। খবর ভয়েস অফ আমেরিকা।

মিলার বলেন, “নির্বাচন প্রক্রিয়ায় হস্তক্ষেপের অভিযোগ নিয়ে আমরা উদ্বিগ্ন।” হস্তক্ষেপ বা জালিয়াতির অভিযোগ পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করা উচিত। আমরা আশা করি পাকিস্তানের জনগণের মতামত সহ পূর্ণ ফলাফল যথাসময়ে প্রকাশিত হবে।

এছাড়াও, মার্কিন পররাষ্ট্র দফতরের বিবৃতিতে পাকিস্তানের গণতান্ত্রিক ও নির্বাচনী প্রতিষ্ঠান সমুন্নত রাখার জন্য দেশটির নির্বাচনী কর্মী, সুশীল সমাজ, মিডিয়া কর্মী এবং নির্বাচনী কর্মকর্তাদের প্রশংসা করা হয়েছে, যোগ করা হয়েছে যে এই নির্বাচনে রেকর্ড সংখ্যক নারী, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু এবং যুবক অংশগ্রহণ করেছে। যে দলই ক্ষমতায় আসুক, পরবর্তী সরকারের সঙ্গে অভিন্ন স্বার্থ নিয়ে এগিয়ে যাবে যুক্তরাষ্ট্র।

পাকিস্তানের নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত 250টি আসনের ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি ৯৯টি আসনে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। তাদের বেশিরভাগই পিটিআই, অর্থাৎ প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান সমর্থিত। তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল ৭১টি আসন নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। তৃতীয় অবস্থানে রয়েছে বিলাওয়াল ভুট্টো জারদারির দল পিপিপি। তার দল পেয়েছে ৫৩টি আসন। এছাড়া এমকিউএম 17টি আসন এবং অন্যান্য দল 10টি আসনে জয়ী হয়েছে।

জানা যায়, পাকিস্তানের জাতীয় পরিষদের মোট আসন সংখ্যা ৩৩৬টি। এর মধ্যে ২৬৬টি আসনে সরাসরি ভোট হয়। 70টি আসন সংরক্ষিত। এই আসনগুলির মধ্যে 60টি মহিলাদের জন্য এবং 10টি সংখ্যালঘুদের জন্য। ২৬৬টি আসনের একটিতে স্বতন্ত্র প্রার্থীকে গুলি করে হত্যা করায় নির্বাচন স্থগিত করা হয়েছে। 265টি আসনে ভোটগ্রহণ হয়েছে।

দেশটির পার্লামেন্টে কারা বসবেন তা এখনো স্পষ্ট নয়। ইমরান খানের দল সরকার গঠন করতে চাইলে কারও সঙ্গে জোট গড়তে হবে। এটি কীভাবে কার্যকর হবে এবং শেষ পর্যন্ত কে ক্ষমতা পাবে তা দেখার বাকি রয়েছে। প্রসঙ্গত, আল জাজিরা জানিয়েছে যে দেশটির নির্বাচন কমিশন পাকিস্তানের 266টি সংসদীয় আসনের মধ্যে 250টির ফলাফল ঘোষণা করেছে। এর মধ্যে পিটিআইয়ের স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ৯৯টি আসন। আর নওয়াজ শরিফের মুসলিম লীগ-এন (পিএমএলএন) ৭১টি আসনে জয়ী হয়েছে। বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৩টি আসন পেয়েছে। এছাড়া অন্যান্য দল ও স্বতন্ত্ররা পেয়েছে ২৭টি আসন। একটি আসনের ফল স্থগিত করা হয়েছে। ফলাফল ঘোষণার বাকি ১৫টি আসন।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *