Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / নির্বাচনের বিষয়ে তদন্ত ও রাজনৈতিক সংলাপ নিয়ে যা বলল ইইউ

নির্বাচনের বিষয়ে তদন্ত ও রাজনৈতিক সংলাপ নিয়ে যা বলল ইইউ

সম্প্রতি অনুষ্ঠিত বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব প্রধান রাজনৈতিক দলের অংশগ্রহণ না করায় দুঃখ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তবে দীর্ঘদিনের সম্পর্কের কথা বিবেচনা করে রাজনৈতিক, মানবাধিকার, বাণিজ্য এবং উন্নয়ন ক্ষেত্রে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার বার্তা দিয়েছে ইইউ।

মঙ্গলবার (৯ জানুয়ারি) ব্রাসেলসে স্থানীয় সময় বাংলাদেশের নির্বাচন নিয়ে এক বিবৃতিতে ইইউ তাদের অবস্থান জানায়।

ইইউর বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশে গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত সংসদ নির্বাচনের ফলাফল পর্যবেক্ষণ করেছে ইইউ। এই নির্বাচনে সব প্রধান দল অংশগ্রহণ করেনি বলে ইইউ আফসোস করছে। ইইউ পুনর্ব্যক্ত করছে যে, বাংলাদেশের সঙ্গে ইইউর অংশীদারিত্ব গণতন্ত্র, মানবাধিকার এবং আইনের শাসনের মূল্যবোধের দ্বারা প্রতিষ্ঠিত।

ইইউ বলেছে যে তারা ইইউ নির্বাচনী বিশেষজ্ঞ মিশনের আসন্ন প্রতিবেদন এবং সুপারিশ প্রকাশ করার জন্য কর্তৃপক্ষকে স্বাগত জানায়। আমরা স্বচ্ছতা ও জবাবদিহিতার পরিপ্রেক্ষিতে নির্বাচনী অনিয়মের সম্পূর্ণ তদন্ত নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই।

এক বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়ন নির্বাচনের সময় সহিংসতার নিন্দা জানিয়েছে। এছাড়া নির্বাচন-পরবর্তী সময়ে সহিংসতা এড়াতে সব দলের প্রতি আহ্বান জানিয়েছে জোটটি।

বিবৃতিতে বলা হয়, নির্বাচন-পরবর্তী সময়ে আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা,নিয়ম মেনে চলা, শান্তিপূর্ণ সমাবেশের অধিকারকে শ্রদ্ধা ও সমুন্নত রাখা খুবই গুরুত্বপূর্ণ। এ নিয়ে বিরোধী দলের সদস্যদের গ্রেপ্তার উদ্বেগজনক।

বিবৃতিতে বলা হয়, ইইউ বাংলাদেশ সরকারের সঙ্গে রাজনৈতিক, মানবাধিকার, বাণিজ্য ও উন্নয়ন এবং দেশের সম্ভাব্য জিএসপি প্লাস সুবিধা নিয়ে কাজ করে যাবে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *