Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নিজের বাড়িতেই প্রবেশ করতে পারলেন না প্রধানমন্ত্রী

নিজের বাড়িতেই প্রবেশ করতে পারলেন না প্রধানমন্ত্রী

নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুট ব্রিটেন সফরে আছেন। তিনি ১০ ডাউনিং স্ট্রিটে এসেছিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে দেখা করতে। তাকে স্বাগত জানাতে বাসভবনের বাইরে অপেক্ষা করছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। সুনাক ডাচ প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানায় এবং তাকে বাড়ির ভিতরে নিয়ে যেতে চান।

কিন্তু দরজা ঠেলে ঘরে ঢুকতে গিয়ে দেখা দেয় বিপত্তি। সেকি ! ধাক্কা দিয়েও দরজা খুলছে না। ঋষি সুনাক এবং মার্ক রুটকে বেশ কিছুক্ষণ বাড়ির বাইরে দাঁড়াতে বাধ্য করা হয়। ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সাথে ‘অবৈধ অভিবাসনের ক্ষতিকারক দিক এবং যুক্তরাজ্যের রুয়ান্ডা নীতি নিয়ে আলোচনা করার কথা ছিলো সুনাকের।

ভিডিওতে দেখা যাচ্ছে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক নেদারল্যান্ডসের বিদায়ী নেতা মার্ক রুটেকে ডাউনিং স্ট্রিটে স্বাগত জানাচ্ছেন। তারা করমর্দন করছিলেন এবং কথা বলছিলেন যখন প্রধানমন্ত্রী ঋষি সুনাককে ১০ ডাউনিং স্ট্রিটের প্রবেশদ্বারে ধাক্কা দিতে দেখা যায়।

ঋষি সুনাক এবং মার্ক রুট বাসভবনে প্রবেশের ব্যর্থ প্রচেষ্টার পরে দৃশ্যত বিরক্ত হয়েছিলেন। অবশেষে ভেতর থেকে দরজা খুলে যায়। চারবারের ডাচ প্রধানমন্ত্রী রাজনীতি থেকে অবসর নেওয়ার ঘোষণা দেওয়ার পর এটিই ঋষি সুনাক এবং মার্ক রুটের মধ্যে শেষ কূটনৈতিক বৈঠক।

অভিবাসন নিয়ে বিরোধের মধ্যে এই বছরের শুরুতে মার্ক রুটের জোট সরকারের পতন ঘটে। গত মাসে ডাচ সাধারণ নির্বাচনে গির্ট ওয়াইল্ডার্স জিতেছেন। ১০ ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র বলেছেন: “নেতারা মধ্যপ্রাচ্যের পরিস্থিতি সহ বিভিন্ন ভূ-রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা করেছেন।”

তারা জিম্মিদের মুক্তির লড়াইয়ে বিরতি ভেঙে যাওয়ার জন্য দুঃখ প্রকাশ করেছেন এবং সম্মত হয়েছেন যে, নতুন রুট অন্বেষণ সহ গাজায় আরও সহায়তা পেতে সক্ষম হওয়া অত্যাবশ্যক ছিল। তারা আঞ্চলিক উত্তেজনা রোধ করার গুরুত্ব এবং সামুদ্রিক নিরাপত্তার হুমকি মোকাবেলায় ঐক্যবদ্ধ প্রচেষ্টার বিষয়েও সম্মত হয়েছে।’ মুখপাত্র বলেছেন- “ঋষি সুনাক ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সাথে তার সাম্প্রতিক কথোপকথনের কথা স্মরণ করেছেন এবং ইউক্রেনের মিত্রদের সমর্থনে অবিচল থাকার প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেছেন। ”

 

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *