Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নারী নেত্রীকে সঙ্গে নিয়ে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপি’র দীর্ঘ গোপন বৈঠক

নারী নেত্রীকে সঙ্গে নিয়ে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপি’র দীর্ঘ গোপন বৈঠক

আগামী নির্বাচনকে কেন্দ্র করে বড় দুুটি দল আওয়ামীলীগ ও বিএনপিকে প্রস্তুতি নিতে দেখা যাচ্ছে। নির্বাচন ব্যবস্থা নিয়ে দল ‍দুটি ভিন্ন অবস্থান রয়েছে আওয়ামীলীগের পক্ষ থেকে বলা হচ্ছে সংবিধানের বাহিরে নির্বাচন সম্ভব নয় কিন্তু বিএনপি নিরপেক্ষ সরকারের দাবিতে অনড়। দুটি দলই বলছে রাজ পথেই এর সমাধান হবে। বিএনপি দাবি আদায়ে মাঠে আন্দোলন কর্মসূচি চালাচ্ছে এবং এ লক্ষে তারা বিভিন্ন রাজনৈতিক সাথে আলোচনা করছে।বিএনপির সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের গোপন বৈঠক হয়েছে তবে আনুষ্ঠানিক ভাবে দলটি কিছু জানায়নি।

বিএনপির সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের ‘গোপন বৈঠক’ হয়েছে বলে জানা গেছে। শনিবার (২০ আগস্ট) সকাল ৯টা থেকে বেলা ১১টার মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা জানান, ওই সময় রাজধানীর গুলশানে আমেরিকান ক্লাবে অবস্থান করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। এরপর মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ও তার স্ত্রীকেও ক্লাবে দেখা যায়।

বৈঠকের বিষয়টি নিশ্চিত করে একটি সূত্র জানায়, মহিলা রাষ্ট্রদূত সকাল ৮টা ৫৫ মিনিট থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আমেরিকান ক্লাবে অবস্থান করছিলেন। এ সময় তাদের মধ্যে বৈঠক হয়।

সাক্ষাতের বিষয়ে জানতে চাইলে শামা ওবায়েদ দেশের একটি অন্যতম সংবাদমাধ্যমের কাছে স্বীকার করেন যে তিনি ওই সময় আমেরিকান ক্লাবে অবস্থান করছিলেন। তবে রাষ্ট্রদূতের সঙ্গে তার কোনো বৈঠক হয়েছে কি না এ প্রশ্নের উত্তর এড়িয়ে যান তিনি। এ বিষয়ে জানতে আমীর খসরু মাহমুদ চৌধুরীকে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

এর আগে ১৩ জুলাই ঢাকায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে দেখা করেন ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াটলি। ওইদিন সকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে প্রায় দেড় ঘণ্টা বৈঠক করেন তিনি।

বৈঠকে মির্জা ফখরুল ছাড়াও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ উপস্থিত ছিলেন।

পরে আমির খসরু সাংবাদিকদের বলেন, আমরা বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের দ্বিপাক্ষিক সম্পর্ক এবং সেসব সম্পর্কের প্রাসঙ্গিক বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

এছাড়া গত ১২ জুলাই মির্জা ফখরুলের সঙ্গে নবনিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক (ইউএনআরসি) গুয়েন লুইস সাক্ষাৎ করেন। ওই বৈঠককে সৌজন্য সাক্ষাৎ বলে উল্লেখ করেছে বিএনপি।

জাতীয় সংসদ নির্বাচনের দেড় বছর বাকি থাকতেই বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করছে বিএনপি। পুরোদমে মাঠে নামার আগে তারা কূটনৈতিক তৎপরতাও চালাচ্ছেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, নির্বাচন সামনে রেখে বিএনপি সব ধরনের প্রস্তুতি নিচ্ছে বলে বিভিন্ন মহল ধারনা করছেন। তবে আলোচনার বিষয়টি সম্পর্কে বিএনপির পক্ষ থেকে এখনো কিছু জানানো হয়নি।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *