Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নবগঠিত গণতন্ত্র মঞ্চের কারণে বড় ধরণের বিপদের মুখে পড়বে সরকার: আ স ম আবদুর রব

নবগঠিত গণতন্ত্র মঞ্চের কারণে বড় ধরণের বিপদের মুখে পড়বে সরকার: আ স ম আবদুর রব

আ স ম আবদুর রব ( M Abdur Rab ) বাংলাদেশের ( Bangladesh ) একজন গর্বিত নাগরিক এবং তিনি বাংলাদেশের ( Bangladesh ) স্বাধীনতা সংগ্রামের অন্যতম সমন্বয়ক। তৎকালীন সময়ে আ স ম আবদুর রব ( M Abdur Rab ) সর্বপ্রথম স্বাধীন বাংলাদেশের ( Bangladesh ) পতাকা উত্তোলন করেন। সম্প্রতি তিনি তার এক বক্তব্যে বলেছেন নবগঠিত গণতন্ত্র মঞ্চ সরকারকে ফেলবে কঠিন চ্যালেঞ্জের মুখে।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, বর্তমান ক্ষমতায় থাকা অবৈধ সরকারের কাছে গণতন্ত্রের প্লাটফর্ম মারাত্মক চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। বুধবার রাজধানীর উত্তরায় নিজ বাসভবনে জেএসডির স্থায়ী কমিটির এক জরুরি সভায় আ স ম আবদুর রব এ কথা বলেন।

তিনি বলেন, গণতন্ত্রের অভাব, অপশাসন, দুর্নীতি ও বৈধতার সংকটে সরকার আজ অস্থির। সরকার নিজেই অন্ধকার রাতের ভোটকে কেন্দ্র করে নিজেদের রাজনৈতিক শক্তিকে ধ্বংস করেছে। ফলে সরকার রাষ্ট্র পরিচালনা ও দায়িত্ব পালনে রাজনৈতিকভাবে অক্ষম হয়ে পড়েছে। এই অক্ষমতা ঢাকতে সরকার রাজনীতিকে সংঘাতের দিকে ঠেলে দিচ্ছে।

আ স ম রব আরও বলেন, গণতন্ত্র মঞ্চ জনগণকে নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে দুঃশাসনের বিরুদ্ধে বলিষ্ঠ প্রতিরোধ গড়ে তোলার যাত্রা শুরু করেছে এবং গণঅভ্যুত্থান ও গণঅভ্যুত্থানের সম্ভাবনাকে অনিবার্য করে তুলবে। ক্রমবর্ধমান সামাজিক ও রাজনৈতিক সংকটের পরিপ্রেক্ষিতে একই সঙ্গে ‘সরকার’ ও ‘শাসন ব্যবস্থা’ চালুর গণতন্ত্র ফোরামের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে জাসদ স্থায়ী কমিটির বৈঠক।

গৃহীত রাজনৈতিক রেজুলেশনে বলা হয়েছে যে ফ্যাসিবাদ ও স্বৈরাচারের বিরুদ্ধে আন্দোলনের একমাত্র বিকল্প একটি সুনির্দিষ্ট রাজনৈতিক কর্মসূচির ভিত্তিতে একটি ঐক্যবদ্ধ আন্দোলন। সভায় বক্তব্য রাখেন স্থায়ী কমিটির সদস্য অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, সাবেক জেলা ও দায়রা জজ এসএকেএম আনিসুর রহমান খান, তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ।

উল্লেখ্য, আগামী বছরে অনুষ্ঠিত হতে যাওয়া জাতীয় দ্বাদশ নির্বাচনে অংশগ্রহণের জন্য দেশের সব রাজনৈতিক দলগুলো খুব আঁটসাট করে মাঠে নামছে। রাজনৈতিক দলের নেতাকর্মীরা প্রত্যহ করছে সভা ও সমাবেশ। আর সেই অনুসারেই বিএনপিও বসে নেই। তারা বৈঠক করেছে নবগঠিত গণতন্ত্র মঞ্চের সাথে। নির্বাচনকে কেন্দ্র করে পাওয়া যাচ্ছে বড় ধরণের আন্দোলনের আভাস।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *