Friday , September 20 2024
Breaking News
Home / International / নতুন সিদ্ধান্তের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী, দুই দেশের নাগরিকদের ভিসামুক্ত প্রবেশ সুবিধা চালু

নতুন সিদ্ধান্তের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী, দুই দেশের নাগরিকদের ভিসামুক্ত প্রবেশ সুবিধা চালু

মালয়েশিয়া পর্যটকদের আকৃষ্ট করতে দক্ষিণ এশিয়ার দুই দেশের নাগরিকদের জন্য ভিসামুক্ত প্রবেশের সুবিধা চালু করছে। দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম নতুন এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন। রোববার গভীর রাতে তার রাজনৈতিক দল পিপলস জাস্টিস পার্টির কংগ্রেসে ভাষণে তিনি এ ঘোষণা দেন।

আনোয়ার ইব্রাহিম বলেন, মালয়েশিয়া চীন ও ভারতের নাগরিকদের জন্য ভিসামুক্ত প্রবেশের সুবিধা চালু করছে। আগামী ১ ডিসেম্বর এই দুই দেশের নাগরিকরা ভিসা ছাড়াই মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন। একবার তারা দেশে গেলে সর্বোচ্চ ৩০ দিন সেখানে থাকতে পারবেন বলে জানান তিনি।

সোমবার মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, চীন ও ভারতের নাগরিকদের জন্য ভিসা-মুক্ত প্রবেশের সুবিধাটি 31 ডিসেম্বর, 2024 পর্যন্ত কার্যকর থাকবে।

মালয়েশিয়ার চতুর্থ এবং পঞ্চম বৃহত্তম পর্যটন উৎস দেশ হল চীন ও ভারত। চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত বিভিন্ন দেশ থেকে প্রায় ৯.১৬ মিলিয়ন বিদেশী পর্যটক মালয়েশিয়া সফর করেছেন।

দেশটির সরকারি তথ্য অনুযায়ী, এই পর্যটকদের মধ্যে মাত্র 498,540 জন চীনা নাগরিক ছিলেন। আর ভারত থেকে দেশটিতে আসা পর্যটকের সংখ্যা ছিল ২ লাখ ৮৩ হাজার ৮৮৫ জন।

সেই তুলনায় করোনাভাইরাস মহামারীর আগে ২০১৯ সালে চীন ও ভারত থেকে মালয়েশিয়ায় আসা পর্যটকের সংখ্যা ছিল যথাক্রমে ১.৫ লাখ এবং ৩ লাখ ৫৪ হাজার ৪৮৬ জন।

করোনাভাইরাস মহামারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং অন্যান্য বৈশ্বিক সংকট এশিয়ার পর্যটন-নির্ভর অনেক দেশে ব্যাপক অর্থনৈতিক অস্থিতিশীলতা তৈরি করেছে। তাই পর্যটকদের আকৃষ্ট করতে এ অঞ্চলের দেশগুলো বিভিন্ন সময়ে নানা ব্যবস্থা নিচ্ছে। এশিয়ার আরও কয়েকটি দেশ মালয়েশিয়ার মতো ভিসা-মুক্ত প্রবেশ সুবিধা চালু করেছে।

গত সপ্তাহে, চীন আগামী মাস থেকে মালয়েশিয়া এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কয়েকটি দেশের নাগরিকদের জন্য ভিসামুক্ত প্রবেশের ঘোষণা দিয়েছে। থাইল্যান্ড, পর্যটন খাতের উপর ব্যাপকভাবে নির্ভরশীল, সম্প্রতি চীন, ভারত এবং অন্যান্য দেশের নাগরিকদের জন্য ভিসা-মুক্ত প্রবেশ সুবিধা চালু করেছে।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *