Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নতুন রাজনৈতিক দল গঠনের বিষয়ে অবশেষে মুখ খুললেন আসিফ মাহমুদ

নতুন রাজনৈতিক দল গঠনের বিষয়ে অবশেষে মুখ খুললেন আসিফ মাহমুদ

রাজনীতিতে রাজনৈতিক দল গঠনের গুজব ছড়িয়ে পড়লেও, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে রাজনৈতিক দল গঠনের বিষয়টি সম্পূর্ণরূপে অস্বীকার করেছেন কেন্দ্রীয় সমন্বয়ক ও অন্তবর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া এবং শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। তিনি এ ধরনের খবরকে ‘গুজব’ বলে আখ্যা দিয়ে স্পষ্ট করেছেন, আপাতত তাদের কোনো রাজনৈতিক দল গঠনের ইচ্ছা নেই।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজশাহীতে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণ ইনস্টিটিউট উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আসিফ মাহমুদ বলেন, “রাজনৈতিক দল গঠনের গুঞ্জন নিয়ে অনেকেই জানতে চাচ্ছেন। আমরা আগেও বলেছি— এখনই কোনো রাজনৈতিক দল গঠন করার পরিকল্পনা নেই। আমাদের মূল লক্ষ্য হলো অন্তবর্তীকালীন সরকারের দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করে জনগণের কাছে একটি গণতান্ত্রিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করা।”

তিনি আরও বলেন, “বর্তমান অন্তবর্তীকালীন সরকারে যারা আছেন, তাদের কারো ক্ষমতার লোভ নেই। সবাই পেশাগত জীবনে ফিরে যেতে চান। তবে আমরা যেহেতু জনগণের আন্দোলনের ফলস্বরূপ দায়িত্ব পেয়েছি, সেটি যথাযথভাবে পালন করা আমাদের কর্তব্য।”

আসিফ মাহমুদ আরও জোর দিয়ে বলেন, “আমাদের লক্ষ্য শুধুমাত্র সংবিধানের ধারাবাহিকতা নিশ্চিত করে সংস্কার সম্পন্ন করা। শেখ হাসিনা সরকারের পতনের পর ফ্যাসিবাদী ব্যবস্থার বিলোপের জন্য প্রয়োজনীয় সংস্কারগুলো করতে হবে। এসব সংস্কার ছাড়া নির্বাচন আয়োজন করা সম্ভব নয়। জনগণ আমাদের সেই ম্যান্ডেট দিয়েছে, এবং আমরা সেটি পূরণে কাজ করছি।”

প্রশ্ন উঠেছে, সংস্কারগুলো কতটা জরুরি? এ প্রসঙ্গে উপদেষ্টা আসিফ বলেন, “সংস্কার ছাড়া যেকোনো সরকার ক্ষমতায় এলেও সেই অটোক্রেটিক ব্যবস্থার ফাঁদে পড়ে যাবে। তাই বর্তমান প্রক্রিয়া সম্পন্ন করতে এই সংস্কারগুলো অপরিহার্য। জনগণের ম্যান্ডেটই আমাদের দায়িত্বপালনের রোডম্যাপ দিচ্ছে।”

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সম্পর্ক নিয়ে তিনি আরও বলেন, “রাজনৈতিক দলগুলোর সঙ্গে নিয়মিত আলোচনা চলছে। প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম এবং উপদেষ্টা আদিলুর রহমান খানের নেতৃত্বে একটি দল তৈরি করা হয়েছে, যারা নিয়মিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময় করছেন। তাদের সঙ্গেও কোনো ভুল বোঝাবুঝি যেন না হয়, সেটিও নিশ্চিত করা হচ্ছে।”

গার্মেন্টস সেক্টরে অস্থিরতা নিয়েও কথা বলেন তিনি। তিনি জানান, “গত শনিবার আমরা বিজিএমইতে আলোচনা করেছি। এতে শ্রমিকদের আনরেস্ট ৫ থেকে ১০ শতাংশে নেমে এসেছে। কিছু নির্দিষ্ট কারখানায় সমস্যা থাকলেও তা দ্রুত সমাধান হবে বলে আমরা আশাবাদী।”

মতবিনিময় সভায় কোথাও কোথাও বিরূপ প্রতিক্রিয়া নিয়েও প্রশ্ন উঠলে তিনি বলেন, “দেশের পুনর্গঠনের জন্য জনগণের কথা শোনা হচ্ছে, তবে কিছু মানুষ বিতর্ক সৃষ্টি করতে পারে। ভুয়া সমন্বয়কেরা চাঁদাবাজির মতো অপকর্মে লিপ্ত হচ্ছেন। তবে আমরা বিশ্বাস করি, জাতীয় ঐক্য বজায় থাকবে এবং আমরা নতুন বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম হব।”

এর আগে, আসিফ মাহমুদ সজীব জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের উদ্বোধন করেন।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *