Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নতুন মন্ত্রিসভায় থেকে ছিটকে গেলেন যাঁরা

নতুন মন্ত্রিসভায় থেকে ছিটকে গেলেন যাঁরা

আগামীকাল বৃহস্পতিবার নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন। এরই মধ্যে যাদের শপথ নিতে ডাকা হয়েছে তাদের নাম ঘোষণা করা হয়েছে। বুধবার গণমাধ্যমকে এ নাম ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব। সচিব জানান, ২৫ পূর্ণ মন্ত্রী ও অতিরিক্ত ১১ জনকে প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে।

নির্বাচনের তফসিল ঘোষণার আগে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়াও ২৫ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী ছিলেন। এবার মন্ত্রিসভার আকার আগের চেয়ে একটু ছোট করা হয়েছে।

নতুন মন্ত্রিসভায় বর্তমান মন্ত্রিসভার ১৫ মন্ত্রী, ১৩ জন প্রতিমন্ত্রী ও ২ উপমন্ত্রী বাদ পড়েছেন।

তফসিল ঘোষণার পর দুই টেকনোক্র্যাট (সংসদ সদস্য নন) মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী পদত্যাগ করেছেন। তারা হলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাননি আরও তিন প্রতিমন্ত্রী। তারা হলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। তারা নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেননি।

সংসদ নির্বাচনে মন্ত্রিসভার বাকি সবাই আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন। তাদের মধ্যে তিন প্রতিমন্ত্রী পরাজিত হয়েছেন। তারা হলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এবং ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী এনামুর রহমান।

বাদ পড়েছেন মন্ত্রীরা
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী এস এম রেজাউল করিম, প্রবাসী কল্যাণমন্ত্রী ড. ইমরান আহমদ, কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, রেলমন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজন।

প্রতিমন্ত্রী
শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী এনামুর রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেছা ইন্দিরা, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, প্রতিমন্ত্রী মো. গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শরীফ আহমেদ, পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. আলী, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

উপমন্ত্রী
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *