Thursday , September 19 2024
Breaking News
Home / National / নতুন মন্ত্রিসভায় ঠাঁই হলো না ১৫ মন্ত্রী ও ১৩ প্রতিমন্ত্রীর

নতুন মন্ত্রিসভায় ঠাঁই হলো না ১৫ মন্ত্রী ও ১৩ প্রতিমন্ত্রীর

টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুন সরকারের মন্ত্রিসভায় স্থান পাওয়াদের তালিকা ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। বর্তমান মন্ত্রিসভার বেশ কয়েকজন হেভিওয়েট মন্ত্রী ও প্রতিমন্ত্রীকে সেখানে স্থান দেওয়া হয়নি। ১৫ জন মন্ত্রী বাদ পড়েছেন। আর প্রতিমন্ত্রীদের মধ্যে বাদ পড়েছেন ১৩ জন।

যারা বাদ পড়েছেন তাদের অনেকেই নানা কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছেন। কেউ কেউ যোগ্যতা দেখাতে না পারায় নতুন মন্ত্রিসভায় ডাকা হয়নি বলে জানা গেছে।

প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার আয়তন দাঁড়িয়েছে ৩৭ জন। তাদের মধ্যে ২৫ জন পূর্ণমন্ত্রী। আর প্রতিমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন ১১ জন।

বুধবার (১০ জানুয়ারি) দুপুরে এক সংবাদ সম্মেলনে নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

আগামীকাল বৃহস্পতিবার (১১ জানুয়ারি) নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে শপথগ্রহণ অনুষ্ঠানের প্রস্তুতি চলছে। নতুন সরকারে কে কোন মন্ত্রিত্ব পাবেন তা দপ্তর ভাগের পর জানা যাবে। শপথ গ্রহণের পর দপ্তর বিতরণ করবেন প্রধানমন্ত্রী।

নতুন মন্ত্রিসভায় স্থান পাননি বর্তমান সরকারের মন্ত্রীরা হলেন- কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ড. মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. রেজাউল করিম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ, পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, পরিবেশমন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর মো. উশৈসিং, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার (টেকনোক্র্যাট মন্ত্রী)।

প্রতিমন্ত্রীদের মধ্যে যারা বাদ পড়েছেন তারা হলেন: পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শামসুল আলম (টেকনোক্র্যাট), শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ হাসান রাসেল, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান (মনোনীত নন), মন্ত্রী মো. প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন (মনোনীত নন), পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ (মনোনীত নন), দুর্যোগ প্রতিমন্ত্রী মো. ব্যবস্থাপনা ও ত্রাণ ডাঃ মোঃ এনামুর রহমান (নির্বাচিত হতে পারেননি), বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী ড. মাহবুব আলী (নির্বাচনে পরাজিত), মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেছা, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

অন্যদিকে, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামুল হক শামীমেরও এবার ফোন পাওয়া যায়নি।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *