Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নতুন নাম দিয়ে ইসিতে জামায়াতের আবেদন, দলটির সাথে সম্পৃক্ততা থাকা বিষয়ে যা বললেন দলের সভাপতি

নতুন নাম দিয়ে ইসিতে জামায়াতের আবেদন, দলটির সাথে সম্পৃক্ততা থাকা বিষয়ে যা বললেন দলের সভাপতি

জামায়াতে ইসলামী বাংলাদেশ সংশ্লিষ্ট একটি অংশ নতুন নাম দিয়ে নিবন্ধন পাওয়ার জন্য নির্বাচন কমিশনে আবেদন পত্র জমা দিয়েছে। দলটির নতুন দেওয়া নাম হলো- বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি সংক্ষেপে ‘বিডিপি’। কিছুদিন আগে জামায়াতের একটি অংশ নির্বাচন কমিশনে নিবন্ধন পাওয়ার জন্য আবেদন করে, যেখানে নাম দেয়া হয়েছিল এবি পার্টি যার পূর্ণরূপ ‘আমার বাংলাদেশ পার্টি’। তবে অনেকে মনে করছেন, নিবন্ধন পাওয়ার জন্য দলটির নাম বদলালেও তাদের নীতিমালায় তেমন কোন পরিবর্তন থাকবে না।

বাংলাদেশ উন্নয়ন দল-বিডিপি বুধবার নির্বাচন কমিশনে ৫০ হাজার পৃষ্ঠার প্রয়োজনীয় তথ্য দিয়ে নিবন্ধনের জন্য আবেদন করেছে। দলের সভাপতি অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চান ও সাধারণ সম্পাদক মুহা. নিজামুল হক।

একাত্তরের যুদ্ধাপরাধের বিচারে নিবন্ধনহীন হয়ে পড়া জামায়াতে ইসলামী নতুন দলের সঙ্গে সংশ্লিষ্ট বলে আলোচনা রয়েছে। ইসিতে সাংবাদিকদের প্রশ্ন এড়িয়ে যান বিডিপি সভাপতি আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, এসব বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।

বিডিপি সভাপতি আনোয়ারুল ইসলাম ইসিতে আবেদনের পর বেরিয়ে এসে সাংবাদিকদের প্রশ্নের সম্মুখীন হন। এ সময় বিডিপি সভাপতি জামায়াতের সম্পৃক্ততার বিষয়টি অস্বীকার করছেন কি না এমন প্রশ্নের সরাসরি জবাব এড়িয়ে যান। তিনি বলেন, “আমরা পরিষ্কার করব। আমরা একটি নতুন দল। নতুন প্রজন্মের যারা আমার সঙ্গে আছেন, তাদের বিভিন্নভাবে সংগ্রহ করেছি। তাদেরকে সঙ্গে নিয়ে কাজ করেছি। আমরা অন্য কোনো দলের লেজুড়বৃত্তি বা কোনো সহযোগিতা ফিল করি না।’

আবারও একই প্রশ্ন করা হলে আনোয়ারুল ইসলাম দাবি করেন, জামায়াতের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই। তিনি বলেন, আমরা দেশের সংবিধান মেনে রাজনীতিতে এসেছি। আমরা দেশের সংবিধানের প্রতিটি কথাকে শ্রদ্ধা করি এবং লালন করে রাজনীতি করি। আমরা সংবিধানের বাইরে যেতে রাজি নই। মুক্তিযুদ্ধের পর জন্মগ্রহণকারীদের নিয়ে দলটি গঠন করা হয়েছে। আমরা আপনাদের পরে বিস্তারিত জানাব। আমরা একটি পূর্ণাঙ্গ দল, (জামায়াতের সঙ্গে) কোনো সম্পৃক্ততা নেই।

এবি পার্টি গত ১৭ অক্টোবর ইসিতে নিবন্ধনের জন্য আবেদন করে। জামায়াতে ইসলামী থেকে পদত্যাগ করা সাবেক সচিব এএফএম সোলায়মান চৌধুরী দলের আহ্বায়ক। ছাত্র শিবিরের সাবেক সভাপতি মজিবুর রহমান মঞ্জু হলেন দলটির সদস্য সচিব।

এদিকে সংবিধান ও নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী কোন রাজনৈতিক দল নিবন্ধন পাওয়ার সকল শর্ত পূরণ করলে অবশ্যই নিবন্ধন পাবে, এমনটি জানিয়েছেন নির্বাচন কমিশনার আলমগীর। জামায়াতে ইসলামী বাংলাদেশ দলটির নিবন্ধন বাতিল হওয়ার পর নাম পরিবর্তন করে নিবন্ধনের জন্য আবেদন করেছে। তবে দলটি নিবন্ধন পাবে কিনা সে বিষয়ে অনেক বিষয় খতিয়ে দেখা হবে বলে মনে করা হচ্ছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *