Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নতুন ইসি নিয়ে কথা বললেন আসম রব

নতুন ইসি নিয়ে কথা বললেন আসম রব

সারাদেশে বিগত  কয়েক দিন ধরে নির্বাচন কমিশন গঠন নিয়ে নানা তর্ক বিতর্কের সৃষ্টি হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে কাজী হাবিবুল আউয়ালকে  নিয়োগের বিষয়টি ঘোষনা করেন রাষ্ট্রপতি। ডা. জাফরুল্লাহ চৌধুরী কাজী হাবিবুল আউয়ালকে ( Kazi Habibul Awal ) নির্বাচিত করার জন্য বর্তমান সরকার ( Government ) কে ধন্যবাদ বার্তা ও পাঠান। তিনি বিরোধী দলকে কাজী হাবিবুল আউয়ালকে ( Kazi Habibul Awal ) মেনে নেয়ার জন্য আহ্বান ও জানান।

তবে প্রধান নির্বাচন কমিশন গঠন হিসেবে সমালোচনা করেন বিরোধী দলের বেশ কিছু নেতৃবৃন্দরা। এ বিষয়ে জেএসডি সভাপতি আ স ম আবদুর রবের ( ASM Abdur Rab ) এক সংবাদ মাধ্যমে দেয়া বক্তব্য বেশ আলোচনায় উঠে আসে।

আইনি লড়াইয়ের নতুন মোড়কে ক্ষমতা ধরে রাখতে নির্বাচন কমিশন গঠনকে ‘নয়া মিশন’ বলে অভিহিত করেছেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি বলেন, নতুন নির্বাচন কমিশন নুরুল হুদার ( Nurul Huda ) ব্যর্থ কমিশনেরই প্রতিফলন। একজন পরোপকারী আমলাদের নেতৃত্বে এমন একটি কমিশন দিয়ে সরকার ( Government ) ক্ষমতা ধরে রাখার জন্য আরেকটি ফাঁক তৈরি করেছে।

নির্বাচনী ব্যবস্থা নষ্ট করার জন্য দায়ী হুদা কমিশনের সচিবকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগই প্রমাণ করে সরকার নির্বাচন কমিশনকে বরাবরের মতোই অনুগত রাখতে রাজি।

রব বলেন, সরকার অতীতে প্রমাণ করেছে যে তারা নির্বাচনের সময় অসাংবিধানিকভাবে এই ধরনের কমিশন নিয়ন্ত্রণের শিল্প আয়ত্ত করেছিল। এর পরিপ্রেক্ষিতে সরকার নবগঠিত নির্বাচন কমিশনকে নির্বাহী শাখার আত্তীকরণ প্রতিষ্ঠান হিসেবে ব্যবহার করবে বলে আশংকা করছেন জনগণ।

তিনি বলেন, ভোটের অধিকার প্রয়োগ ও নির্বাচনের জন্য দলীয় সরকারই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তাই জনগণের ভোটাধিকার, গণতন্ত্র ও নির্বাচনের প্রশ্নে নির্বাচন কমিশন অত্যন্ত গৌণ হয়ে পড়েছে। আমি অবিলম্বে রাষ্ট্রীয় মেরামতের প্রয়োজনে দেশ ও জাতির স্বার্থে একটি জাতীয় সরকার গঠনের প্রক্রিয়া নিয়ে আলোচনা শুরু করার আহ্বান জানাচ্ছি।

উল্লেখ্য, ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নবগঠিত নির্বাচন কমিশনকে মেনে নিতে দেশের রাজনৈতিক দলগুলোকে আহ্বান জানালে বিএনপির বর্ষীয়ান নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার এক বক্তব্যে বলেন ডা. জাফরুল্লাহ চৌধুরী বিএনপির কেউ নন, তার কথা আমাদের শেষ কথা নয়। মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিভিন্ন দলের নেতৃবৃন্দরা নির্বাচন কমিশন গঠন বিষয়ে বলেন এটা নিছক একটি পুতুল কমিশন।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *