Friday , September 20 2024
Breaking News
Home / National / নতুন আইন পাশ: জমির মিথ্যা দলিল করলে যে শাস্তি হবে জানালেন ভূমিমন্ত্রী

নতুন আইন পাশ: জমির মিথ্যা দলিল করলে যে শাস্তি হবে জানালেন ভূমিমন্ত্রী

জমির মিথ্যা দলিল করলে সর্বোচ্চ ৭ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রেখে নতুন আইন করতে বিল এনেছে সরকার। এ সংক্রান্ত একটি বিল ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল-২০২৩’ গতকাল সোমবার বিকালে জাতীয় সংসদে উত্থাপন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। পরে বিলটি পরীক্ষা করে প্রতিবেদন দেয়ার জন্য ভূমি মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বিলে বলা হয়েছে, বৈধ দলিল বা আদালতের আদেশের মাধ্যমে মালিকানা বা দখলের অধিকারপ্রাপ্ত না হলে কোনো ব্যক্তি কোনো ভূমি দখলে রাখতে পারবেন না।

বিলে বলা হয়েছে, কোনো দলিল সম্পাদিত হওয়ার পর আইনানুগ কর্তৃত্ব ছাড়া প্রতারণামূলকভাবে দলিলের কোনো অংশ কাটা বা পরিবর্তন করলে তার সাজা হবে সর্বোচ্চ ৭ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ড। সম্পূর্ণ বা আংশিকভাবে কোনো মিথ্যা দলিল প্রস্তুত করা, প্রতারণামূলকভাবে কোনো ব্যক্তিকে কোনো দলিলে সই বা পরিবর্তনে বাধ্য করার ক্ষেত্রেও একই সাজা খাটতে হবে। ভূমি হস্তান্তর, জরিপ ও রেকর্ড হালনাগাদে অন্যের জমি নিজের নামে প্রচার, তথ্য গোপন করে কোনো ভূমির সম্পূর্ণ বা অংশবিশেষ কারও কাছে হস্তান্তর, ব্যক্তির পরিচয় গোপন করে জমি হস্তান্তর ও মিথ্যা বিবরণসংবলিত কোনো দলিলে স্বাক্ষর করলে এর সাজা হবে সর্বোচ্চ ৭ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ড।

প্রতি পরিবারে সর্বোচ্চ ৬০ বিঘা জমি: ১৯৭৪ সালের ভূমি সংস্কার অধ্যাদেশ বাতিল করা হচ্ছে এবং ‘ভূমি সংস্কার আইন’ প্রণয়ন করা হচ্ছে। গতকাল সংসদে এ সংক্রান্ত একটি বিল উত্থাপন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। বিলে বলা হয়েছে, ৬০ মান বিঘার বেশি কৃষি জমির মালিক বা তার পরিবার হস্তান্তর, উত্তরাধিকার, দান বা অন্য কোনো উপায়ে নতুন কোনো কৃষি জমি অধিগ্রহণ করতে পারবেন না। তবে ৮টি ক্ষেত্রে শিথিল করা হবে। পরে বিলগুলো ৭ দিন পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

About Babu

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *