Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / ধেয়ে আসছে বিরল ঘূর্ণিঝড় ‘আসনা’, যেখানে আঘাত হানবে

ধেয়ে আসছে বিরল ঘূর্ণিঝড় ‘আসনা’, যেখানে আঘাত হানবে

উত্তর-পূর্ব আরব সাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর হয়ে ঘূর্ণিঝড় ‘আসনা’-এ পরিণত হয়েছে। শুক্রবার (৩০ আগস্ট) দুপুরের দিকে এটি কেন্দ্রীভূত হয়। পাকিস্তান এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে ‘আসানা’।

ঘূর্ণিঝড়টি বর্তমানে ভারতের গুজরাটের ভূজ অঞ্চলের ১৯০ কিলোমিটার পশ্চিম-উত্তর-পশ্চিমে এবং পাকিস্তানের করাচি থেকে ১৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছে।

এটি আগামী দুই দিনের মধ্যে ভারতীয় উপকূল থেকে দূরে উত্তর-পূর্ব আরব সাগরের উপর দিয়ে ওমানের দিকে অগ্রসর হতে পারে। এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারতের গুজরাট অঞ্চলে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হচ্ছে।

গুজরাটের কচ্ছ জেলা কর্তৃপক্ষ স্থানীয় বাসিন্দাদের তাদের বাড়িঘর ছেড়ে স্কুল বা অন্যান্য স্থিতিশীল ভবনে আশ্রয় নিতে বলেছে। বিস্তীর্ণ এলাকা পানিতে তলিয়ে গেছে। পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া দ্বারকা, মোরবি, বরোদাসহ একাধিক জেলায় সেনাবাহিনী নামিয়ে বিপর্যয় মোকাবিলা করতে হচ্ছে।

ভারতের আবহাওয়াবিদরা বলছেন, বর্ষা মৌসুমে এই অঞ্চলে ঘূর্ণিঝড় বিরল। সাধারণত জুন থেকে সেপ্টেম্বর মাসে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর শক্তিশালী প্রতিরোধের কারণে নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে না।

অন্যদিকে, শনিবার পর্যন্ত জেলেদের সাগরে না যাওয়ার পরামর্শ দিয়েছে পাকিস্তানের আবহাওয়া দফতর। এছাড়া পাকিস্তানের দুই জেলায় বন্যা সতর্কতাও জারি করা হয়েছে।

প্রসঙ্গত,১৮৯১-২০২৩ সালের মধ্যে আরব সাগরে মোট তিনটি ঘূর্ণিঝড় তৈরি হয়েছিল। তবে আগস্ট মাসে আরব সাগরে ঘূর্ণিঝড় একটি বিরল ঘটনা।

About Nasimul Islam

Check Also

‘আমি তোমাকে ছাড়বো না, শেখ হাসিনা কাউকে ছাড়ে না’: মুখ খুললেন সোহেল তাজ

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ দায়িত্ব নেওয়ার পাঁচ মাস পর ২০০৯ সালে পদত্যাগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *