Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ধারণক্ষমতার দ্বিগুণ বন্দী কারাগারে: স্বরাষ্ট্রমন্ত্রী

ধারণক্ষমতার দ্বিগুণ বন্দী কারাগারে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দেশের কারাগারগুলোতে ধারণক্ষমতার দ্বিগুণ আসামি। রোববার (৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদে লিখিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে কারাগারের ধারণক্ষমতা ৪২ হাজার ৮৬৬ জন হলেও বন্দীর সংখ্যা ৭৭ হাজার ২০৩ জন। যশোর, সিলেট, দিনাজপুর, ফেনী, পিরোজপুর ও মাদারীপুর কারাগার ছাড়া বর্তমানে দেশের সব কারাগারে ধারণক্ষমতার বাইরে অতিরিক্ত বন্দি রয়েছে। এর মধ্যে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন সর্বোচ্চ ৯ হাজার ৭৬৫ জন। এ কারাগারের ধারণক্ষমতা ৪ হাজার ৫৯০ জন। এ ছাড়া ঝালকাঠি জেলা কারাগারে বন্দি রয়েছে অন্তত ১৮৯ জন।

তিনি বলেন, ময়মনসিংহ, কুমিল্লা, খুলনা, নরসিংদী ও জামালপুর- এই ৫টি কারাগার নির্মাণ ও সম্প্রসারণের কাজ চলছে। কারাগারগুলোর নির্মাণ কাজ শেষ হলে বন্দি ধারণক্ষমতা প্রায় ৫ হাজার বাড়বে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, মানবিক মূল্যবোধ জাগ্রত করতে কারাগারে আটক বন্দিদের ধর্মীয় শিক্ষা দেওয়া হচ্ছে। এছাড়াও বন্দীদের বিভিন্ন খেলাধুলা, বৃত্তিমূলক প্রশিক্ষণ, ধ্যান এবং বই ও পত্রিকা পড়ার ব্যবস্থা করা হয়।

এ ছাড়া ক্রাইম ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম (সিডিএমএস) সফটওয়্যারের মাধ্যমে মানব পাচারকারীদের তথ্য সংরক্ষণ করা হচ্ছে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মানব পাচারের মতো গুরুতর ও সংগঠিত অপরাধ প্রতিরোধ ও দমনে সরকার বদ্ধপরিকর। এ ছাড়া বিজিবি ও বিএসএফের মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও পারস্পরিক সহযোগিতা সাম্প্রতিক বছরগুলোতে সীমান্ত হত্যা কমিয়ে এনেছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *