Friday , September 20 2024
Breaking News
Home / International / ধনী পরিবারগুলোর বিরুদ্ধে নয়া আইনের প্রস্তাব আমিরাতের

ধনী পরিবারগুলোর বিরুদ্ধে নয়া আইনের প্রস্তাব আমিরাতের

গোটা বিশ্বের মধ্যে ধনী দেশ গুলোর মধ্যে অন্যতম একটি সংযুক্ত আরব আমিরাত। বর্তমান সময়ে সফলতার দিক দিয়ে বিশ্বের প্রথম সারির আলোচনায় রয়েছে দেশটি। আধুনিক সব প্রযুক্তি এবং অর্থনৈতিক ভাবে সমৃদ্ধশালী দেশটি। নিজেদের আরও প্রসার বিস্তার করার লক্ষ্যে কাজ করছে দেশটি। তবে সম্প্রতি নিজ দেশে বসবাসকারী ধনী পরিবারদের বিরুদ্ধে নতুন আইনের অনুমোদন দিয়েছে দেশটির।

দেশের ধনী পরিবারগুলোর বিরুদ্ধে বিরাট এক পদক্ষেপ নিচ্ছে সংযুক্ত আরব আমিরাত। সবচেয়ে বড় পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে দেশটি বলে দিয়েছে, আমদানি করা পণ্য বিক্রিতে তাদের একচেটিয়া আধিপত্য প্রত্যাহারের পরিকল্পনা করা হচ্ছে। এ খবর দিয়েছে অনলাইন ফিন্যান্সিয়াল টাইমস। এতে বলা হয়েছে, সরকার একটি আইনের প্রস্তাব করেছে। এই আইনের ফলে বাণিজ্যিক এজেন্সি চুক্তির স্বয়ংক্রিয় নবায়ন বন্ধ হবে।

স্বভাবতই বিদেশি কোম্পানিগুলো, যারা সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ব্যবসা করে তারা নিজেরাই পণ্য বিতরণ করতে পারবে অথবা স্থানীয় এজেন্টের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলে তারা এজেন্ট পরিবর্তন করতে পারবে। আমিরাতের নেতারা এই আইনটিকে অনুমোদন করবেন বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়েছে ফিন্যান্সিয়াল টাইমস। তবে কবে নাগাদ এই আইন হতে পারে তা অনিশ্চিত। এ বিষয়ে আমিরাত কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি।

উপসাগরীয় ধনী এই দেশটিতে বেশির ভাগ বড় বড় বাণিজ্যিক কর্মকা- নিয়ন্ত্রণ করে ধনী পরিবারগুলোর মালিকানাধীন প্রতিষ্ঠান। সুপার মার্কেট থেকে গাড়ির ডিলারশিপ- সবই নিয়ন্ত্রণ করেন তারা। দুবাইতে এমন পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে যেসব প্রতিষ্ঠান আছে তার মধ্যে সুপরিচিত কয়েকটি হলো মাজিদ আল ফুত্তাইম হোল্ডিং, কেয়ারফোর এসএ স্টোর, আল হাবতুর গ্রুপ প্রভৃতি।

বর্তমান সময়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অসংখ্য মানুষ পাড়ি জমাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। গোটা পৃথিবীর মধ্যে উচ্চ উচ্চ সৌন্দর্যতম অধিকাংশ অট্রলিকা রয়েছে দেশটিতে। এবং ক্রমশই দেশের অনর্থনীতি ব্যপক বিস্তার লাভ করছে। তবে দেশটি এই অর্থনীতির স্বদব্যবহার করার তাগিদে গ্রহন করেছে নানা ধরনের পদক্ষেপ।

About

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *