Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / দেশে বর্তমানে আমরা খুবই বিপদের মধ্যে রয়েছি, নিউইয়র্কে অভিযোগ তুললেন রেজা কিবরিয়া

দেশে বর্তমানে আমরা খুবই বিপদের মধ্যে রয়েছি, নিউইয়র্কে অভিযোগ তুললেন রেজা কিবরিয়া

ড.রেজা কিবরিয়া যিনি বাংলাদেশ গণঅধিকার পরিষদের আহ্বায়ক হিসেবে রয়েছেন তিনি বলেন, “দেশে এই মুহূর্তে আমরা খুবই বিপজ্জনক পরিস্থিতির মধ্যে রয়েছি। দেশ এখন অগণতান্ত্রিক সরকার ক্ষমতায় যার কারনে একটি দু:সময়ের মধ্যে দিয়ে দেশ চলছে এবং সকলকে নানান নি/পী’ড়ন-জু’/লুম সহ্য করতে হয়। মানুষকে জেলে ঢোকানোর পর তাদেরকে বৈদ্যুতিক শক দিয়ে হ’/ত্যা করা হয়। গত ৮ বছর ধরে দেশে চলছে গু’ম-খু’/নের রাজনীতি যেটা নিয়ে ম’ত্ত রয়েছে ক্ষমতাসীন দল। এদেশের মানুষের সকল ধরনের অধিকার খর্ব করেছে এই রাজনৈতিক দল।

যুক্তরাষ্ট্র সফররত রেজা কিবরিয়াকে ৫ ডিসেম্বর রবিবার সন্ধ্যায় বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ (বাপ্রপ) নিউইয়র্কবাসীর পক্ষ থেকে গণসংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক আজাদ আহমেদ পাটোয়ারী। সঞ্চালনা করেন বাপ্রপের সাধারণ সম্পাদক আবদুস সাত্তার পলাশ। মঞ্চে বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক পার্টির যুক্তরাষ্ট্র শাখার প্রধান রহমত উল্লাহ, বাপ্রঅপের আসিফ হক, আলী হোসেন মজুমদার ও মাহফুজ তুহিনসহ আরো অনেকে।

১৯৬২ তে যুক্তরাষ্ট্রে আসার স্মৃতিচারণ করে নবগঠিত রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণঅধিকার পরিষদ’র প্রধান রেজা কিবরিয়া বলেন, সে সময় নিউইয়র্কে বাংলাদেশির সংখ্যা ৩/৪ জনও ছিল না। এখনতো মনে হতেই পারে যে, এটাও একটা বাংলাদেশ। এত দীর্ঘ সময় ধরে যুক্তরাষ্ট্রে এত আরামে বসবাস করা স্বত্বেও দেশের জন্যে চিন্তা করছেন- তা জেনে খুব খুশী হচ্ছি। তবে এদেশের (যুক্তরাষ্ট্র) পলিটিক্সে জড়িত থাকা খুবই প্রয়োজন ও গুরুত্বপূর্ণ আমাদের দেশের স্বার্থে। আমাদের দেশের পরিস্থিতির ওপরে একটা প্রভাব আপনারা ফেলতে পারবেন যদি ডেমোক্র্যাটিক পার্টি অথবা রিপাবলিকান পার্টির নেতৃত্বের সাথে আপনাদের ভালো সম্পর্ক রচিত হয়।

রেজা কিবরিয়া বলেন, দেশের জন্যে আমার বাবা (শাহ এ এম এস কিবরিয়া) অনেক কিছু করেছেন, আন্তরিকতার সাথে আরও কিছু করতে চেয়েছিলেন। ওনার খুব শখ ছিল সিলেটের নবীগঞ্জ-বাহুবলের এমপি হবার। ২০১৮ সালে আমি তার স্বপ্ন পূরণের চেষ্টা করেছি। কিন্তু সেটি তো কোনো নির্বাচন ছিল না। ১৭৫টির মধ্যে প্রায় ১৫০টি ভোট কেন্দ্র দখ’ল করে নেয়া হয় সকাল ১১টার মধ্যে। এতদস্বত্বেও আমি ৮৬ হাজার ভোট পেয়েছি। সেটি অনেক ভোট। কিন্তু তারা ব্যালট বাক্স জা’লিয়াতি করে নির্বাচনটা বানচাল করলো। সেই নির্বাচনে খুলনার এক জায়গায় ১০৪% ভোট পড়েছিল। এতেই বুঝতে পারছেন কত সুষ্ঠু হয়েছে সেই নির্বাচন।

রেজা কিবরিয়া আরও বলেন, এবার আমেরিকায় এসেছি আমাদের সাংগঠনিক কাজে। আমি খুশী হয়েছি যে নিউইয়র্কে এত সুন্দর একটা মিটিং করতে পারছি। নিউজার্সিসহ বেশ কয়েকটি স্থানে সভা করেছি। সাংগঠনিক আরও কাজ করা দরকার।

ভবিষ্যতে আমাদের পরিকল্পপনা রয়েছে বিভিন্ন স্টেটে কমিটি দেওয়ার। আপনারা কমিটি গঠনে এগিয়ে আসবেন। এরপর যুক্তরাষ্ট্রে আমাদের একটি বড় সাংগঠনিক কমিটি হবে। তবে এটি ‘প্রবাসী অধিকার পরিষদ’ হবে না, এটি হবে আমাদের জনগণের অধিকার পরিষদের কমিটি। বাংলাদেশে রাজনৈতিক দল পরিচালনার নিয়ম অনুযায়ী সরাসরি বিদেশে শাখা খোলার সুযোগ নেই। এজন্য যুক্তরাষ্ট্রে সমর্থন গোষ্ঠী গঠন করা দরকার।

বাংলাদেশের জনগণের বাকস্বাধীনতা খর্ব খয়েছে বলে অভিযোগ করে রেজা কিবরিয়া বলেন, জনগণ এখন একটি কঠিন সময় পার করছেন, তারা এখন স্বস্তি চায়। বিশ্বব্যাপী চলমান পরিস্থিতির দ্বারা সৃষ্ট তান্ডবতার চেয়েও ভ’য়াব/হ পরিস্থিতির মধ্যে পড়েছে গোটা বাংলাদেশ। শান্তিপূর্ণভাবে আন্দো’লন চালাতে জনগণকে ঐক্যবদ্ধ করতে আমরা মাঠে নেমেছি। তবেই গণতান্ত্রিক যে শূন্যতা সৃষ্টি হয়েছে সেটা দূর করা সম্ভব হবে।’

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *