Friday , September 20 2024
Breaking News
Home / National / দেশে গুম হওয়া ৭৬ জন ব্যক্তির মধ্যে ১২ জন কোথায় আছেন জানালেন স্বরাষ্টমন্ত্রী

দেশে গুম হওয়া ৭৬ জন ব্যক্তির মধ্যে ১২ জন কোথায় আছেন জানালেন স্বরাষ্টমন্ত্রী

দেশে মুলত তিন কারনে মানুষ গা ঢাকা দেয় এমন কথা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।গতকাল রোববার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঢাকা সফররত জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেটের সঙ্গে বৈঠকে শেষে সাংবাদিকের ব্রিফং শেষে তিনি এসব কথা বলেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রথমত যারা ঘৃণ্য অপরাধ করে, ব্যবসা-বাণিজ্যে ঋণে যারা জর্জরিত, আবার যারা পারিবারিকভাবে অসুবিধায় পড়ে-এ তিন ধরনের লোকদের গা ঢাকা দিতে দেখেছি। এটা কমিশনারকে বলেছি।

তিনি বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যাদের গ্রেপ্তার করে তাদের ২৪ ঘণ্টার মধ্যে আদালতে সোপর্দ করে দেয়।

আসাদুজ্জামান খান বলেন, আমাদের ৭৬ জনের মিসিং বা ডিসঅ্যাপেয়ারেন্স পার্সনের (গুম ব্যক্তির) তালিকা দেওয়া হয়েছিল। আমরা দেখিয়ে দিয়েছি এ ৭৬ জনের মধ্যে ১০ জন তাদের বাড়িতেই আছে। দুজন জেলখানায় আছেন।

তিনি বলেন, এ ছাড়া ৩২ জনের বিরুদ্ধে বিভিন্ন নাশকতামূলক অভিযোগ রয়েছে। পুলিশও তাদের খুঁজছে। তাদের নামে মামলা রয়েছে। সেজন্যই তারা ডিসঅ্যাপেয়ার (গুম) রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বৈঠকে তাদের আর প্রশ্ন করার কিছু ছিল না। তারা সবাই কনভিন্স (সন্তুষ্ট) হয়ে আমাদের ধন্যবাদ দিয়ে চলে গেছেন।

সংখ্যালঘু প্রসঙ্গটিও আলোচনায় এসেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, নড়াইলের ঘটনা এবং অন্যান্য ঘটনা। আমরা বলেছি, এগুলো ফেসবুক এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যেসব কমেন্ট করা হয়েছে, সেগুলো দেখাই। যেখানে এ ঘটনাগুলো ঘটেছে, সেখানেই আমরা তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নিয়েছি। মামলা হয়েছে এবং তাদের গ্রেপ্তার করা হয়েছে। সঙ্গে সঙ্গে আমাদের ধর্মীয় ও সামাজিক নেতারা বসে ওখানে শান্তির ব্যবস্থা করা হয়েছে। আমরা যে পদক্ষেপগুলো নিয়েছি সেগুলোর তারা প্রশংসা করেছেন।

আসাদুজ্জামান খান বলেন, আমরা তাকে বলেছি আমাদের জাতির পিতা যিনি আমাদের দেশটি স্বাধীন করেছেন। স্বাধীনতার সাড়ে ৩ বছরের মাথায় জাতির পিতাকে শাহাদাৎ বরণ করতে হয়েছে। কাজেই সবসময় আমাদের দেশে দেশীয় ও আন্তর্জাতিক চক্রান্ত লেগেই আছে। আমরা অন্ধকার যুগ পেরিয়ে যার ধমনীতে বঙ্গবন্ধুর রক্ত প্রবাহিত হচ্ছে, তার (শেখ হাসিনা) নেতৃত্বে বাংলাদেশ চলছে। আমরা সেই অন্ধকার থেকে বাংলাদেশ তৈরি করেছি। আমাদের বিচার বিভাগ স্বাধীন। আমাদের সংবাদপত্র সব স্বাধীন।

তিনি বলেন, আমরা বলেছি-আমাদের এখানে এক হাজার ২৬৫টি স্বীকৃত দৈনিক সংবাদপত্র আছে। সব মিলিয়ে সংবাদপত্র আছে ৩ হাজার ১৫৪টি। মোট টিভি চ্যানেল আছে ৫০টি। এগুলো স্বাধীনভাবে তাদের মতামত প্রচার করছে। তাদের কোনো নিয়ন্ত্রণ নেই।

নেত্রনিউজ প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খান কামল বলেন, নেত্রনিউজ সবসময় ভুয়া নিউজ দিয়ে থাকে উদ্দেশ্যমূলকভাবে। আমরা এগুলোকে নিউজ বলে মনে করি না। এছাড়াও তিনি বর্তমান সংবাদ মাধ্যমের স্বাধিনতার বিষয়টি নিয়েও কথা বলেছেন।

About Rasel Khalifa

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *