Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / দেশের ১২ উপজেলায় মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ, জানা গেলো কারন

দেশের ১২ উপজেলায় মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ, জানা গেলো কারন

আবারো শুরু হতে যাচ্ছে ইউপি নির্বাচন। আর এই কারনে ইতিমধ্যে নানা ধরনের নিয়ম কানুন জারি করেছে নির্বাচন কমিশন। জানা গেছে মোটরসাইকেল, যানবাহন ও নৌকা চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৮ নভেম্বর (সোমবার) অনুষ্ঠিতব্য ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের দিন এবং ভোটের আগে ও পরে এসব যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

আজ বুধবার (১৬ নভেম্বর) সকালে ইসির নির্বাচন শাখার উপসচিব মো. আতিয়ার রহমান এ তথ্য জানান।

আতিয়ার রহমান বলেন, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৮ নভেম্বর দেশের বিভিন্ন উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব ইউনিয়নে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বসানো হবে। এ নির্বাচন উপলক্ষে মোটরসাইকেল, ট্রাক, পিকআপ, লঞ্চ, স্পিড বোট, ইঞ্জিনচালিত নৌযান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে ইসি।

এছাড়াও নির্বাচন উপলক্ষে ২৭ নভেম্বর মধ্যরাত ১২টা থেকে ২৮ নভেম্বর মধ্যরাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট এলাকায় লঞ্চ, সব ধরনের ইঞ্জিনচালিত নৌযান ও স্পিড বোট চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়াও ২৬ নভেম্বর মধ্যরাত ১২টা থেকে ২৯ নভেম্বর মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা বহাল থাকবে। ২৭ নভেম্বর মধ্যরাত ১২টা থেকে ২৮ নভেম্বর মধ্যরাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

এদিকে ইসির এক আদেশে বলা হয়েছে, সব ধরনের ইঞ্জিনচালিত নৌকার ওপর নিষেধাজ্ঞা না দিয়ে শুধু লঞ্চ ও স্পিড বোট নিষিদ্ধ করতে হবে। বিশেষ করে ইঞ্জিনচালিত ছোট নৌকা বা মানুষ ও ভোটারদের চলাচলের জন্য ব্যবহৃত ছোট নৌকা নিষেধাজ্ঞার বাইরে রাখতে হবে।

রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশী পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে এই বিষয়গুলো শিথিলযোগ্য। তাছাড়া নির্বাচনী সংবাদ সংগ্রহে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনী কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, বৈধ নির্বাচন পরিদর্শকদের ওপর কোনো নিষেধাজ্ঞা থাকবে না। এছাড়া এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি জরুরি কাজে ব্যবহৃত যানবাহনের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এছাড়াও, জাতীয় মহাসড়ক, বন্দর এবং জরুরী পণ্য সরবরাহ সহ অন্যান্য জরুরী প্রয়োজনে এই ধরনের বিধিনিষেধ শিথিল করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা নিতে পারে।

এ দিকে এই ইউপি নির্বাচনকে ঘিরে ইতিমধ্যে উপজেলাগুলোতে শুরু হয়ে গেছে নানা ধরনের উত্তেজনা। আগামী ২৮ তারিখ নির্বাচন অনুষ্ঠিত হতে যাওয়া ইউনিয়নগুলো হলো- চাঁদপুরের হাইমচরের চরভৈরবী, ফরিদগঞ্জের পাইকপাড়া দক্ষিণ, ভোলার চরফ্যাশনের আসলামপুর ও ওমরপুর ইউনিয়ন পরিষদ, কুমিল্লার সদর দক্ষিণের জোড়কানন পূর্ব, জোড়কানন পশ্চিম, বারপাড়া, চৌয়ারা ও বিজয়পুর এবং গাইবান্ধা জেলার সাদুল্লাপুরের বনগ্রাম, জামালপুর ও কামারপাড়া ইউনিয়ন পরিষদ।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *