Friday , September 20 2024
Breaking News
Home / International / দুর্নীতির অভিযোগে ক্ষমতা কেড়ে নেওয়া হল আরেক মন্ত্রীর

দুর্নীতির অভিযোগে ক্ষমতা কেড়ে নেওয়া হল আরেক মন্ত্রীর

প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শাংফুকেও বরখাস্ত করেছে চীনা কর্তৃপক্ষ। বরখাস্ত হওয়ার তিন মাস পর পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংয়ের বিরুদ্ধে একই পদক্ষেপ নেয় চীন।

একই সঙ্গে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির স্টেট কাউন্সিলরের পদটিও কেড়ে নেওয়া হয় জেনারেল লি শাংফুর কাছ থেকে।

প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংয়ের স্টেট কাউন্সিলর পদটিও একই দিনে বাতিল করা হয়েছিল।
চলতি বছরের মার্চে প্রেসিডেন্ট শি জিনপিং তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট হওয়ার পর ৬৫ বছর বয়সী লি শাংফু প্রতিরক্ষামন্ত্রী হন। ৫৭ বছর বয়সী কিন গ্যাং একই সময়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রীও হন।

দুর্নীতি ও গুরুত্বপূর্ণ তথ্য গোপন রাখার অভিযোগে গত জুলাই মাসে কিন গ্যাংয়ের স্থলাভিষিক্ত হন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তবে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে জেনারেল লি-এর উত্তরসূরি এখনো ঠিক হয়নি। ২৯শে আগস্ট তাকে শেষবার জনসম্মুখে দেখা যায়।

মঙ্গলবার দেশটির সংসদ ন্যাশনাল পিপলস কংগ্রেসের সর্বোচ্চ ফোরাম স্থায়ী কমিটি এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে। চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিভিশন চ্যানেল সিসিটিভি এক প্রতিবেদনে নিশ্চিত করেছে যে এটি ইতিমধ্যে কার্যকর করা হয়েছে।

সিসিটিভি রিপোর্টে ঠিক কেন জেনারেল লি শাংফুকে বরখাস্ত করা হয়েছিল তা বলা হয়নি, তবে তার বিরুদ্ধে সামরিক সরঞ্জাম ক্রয় ও উন্নয়ন সংক্রান্ত দুর্নীতির অভিযোগ রয়েছে। অভিযোগের তদন্তও শুরু হয়েছে গত মাসে। এই অভিযোগের সত্যতা পাওয়ায় জেনারেল লিকে চাকরি ও দলীয় পদ থেকে বহিষ্কার করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *