Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / দীর্ঘ ৯ বছর পর অবশেষে দেশে ফিরছেন বিএনপি নেতা সালাউদ্দিন

দীর্ঘ ৯ বছর পর অবশেষে দেশে ফিরছেন বিএনপি নেতা সালাউদ্দিন

ভারত থেকে দেশে ফিরছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ।

রোববার (১১ আগস্ট) দুপুরে দিল্লি থেকে বাংলাদেশে আসার কথা রয়েছে এই বিএনপি নেতার।

শনিবার (১০ আগস্ট) বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, দুপুর ২টায় সালাউদ্দিন আহমেদের ঢাকা বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

এর আগে গত ৬ আগস্ট বাংলাদেশে আসার জন্য ট্রাভেল পাস সংগ্রহ করেন সালাহউদ্দিন আহমেদ। বিএনপি নেতা সালাহউদ্দিন ১০ মার্চ, ২০১৫ ঢাকা থেকে নিখোঁজ হন। ওই বছরের ১১ মে, শিলং পুলিশ ভারতে অনুপ্রবেশের অভিযোগে সালাহউদ্দিনের বিরুদ্ধে একটি মামলা করে। ২০১৮ সালের ২৬ অক্টোবর, একটি ভারতীয় আদালত সালাহউদ্দিনকে অবৈধ প্রবেশের মামলা থেকে খালাস দেয়। তবে আদালতের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করলে সালাহউদ্দিনের দেশে ফেরা বন্ধ হয়ে যায়।

প্রায় সাত বছর বিচার চলার পর গত বছরের ২৮ ফেব্রুয়ারি এ মামলার রায় ঘোষণা করা হয়। তিনি বেকসুর খালাস পান। কিন্তু পাসপোর্ট না থাকায় সালাহউদ্দিন দেশে ফিরতে পারছিলেন না। পরে ট্রাভেল পারমিটের জন্য গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশনে আবেদন করেন। ট্রাভেল পাসও পান তিনি। তবে তার আর দেশে ফেরা হয়নি। তিনি প্রায় ৯ বছর ভারতে অবস্থান করছেন।

১৯৯১ সালে সালাহউদ্দিন আহমেদ বিএনপির তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার এপিএস ছিলেন। সালাহউদ্দিন ২০০১ সালে কক্সবাজার থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। বিএনপি-জামায়াত জোট সরকারের সময় তাকে যোগাযোগ প্রতিমন্ত্রী করা হয়। মেঘালয়ে গ্রেফতার হওয়ার সময় তিনি বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। ভারতের কারাগারে থাকা অবস্থায় তাকে দলের স্থায়ী কমিটির সদস্য করে বিএনপি।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *