Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / দীর্ঘ ২৬ বছর পর কারামুক্ত হলেন আলোচিত সেই শিবির ক্যাডার নাছির উদ্দিন

দীর্ঘ ২৬ বছর পর কারামুক্ত হলেন আলোচিত সেই শিবির ক্যাডার নাছির উদ্দিন

২৬ বছর ৪ মাস পর মুক্তি পেয়েছেন চট্টগ্রামের নাছির উদ্দিন ওরফে শিবির ক্যাডার নাছির। রোববার (১১ আগস্ট) সন্ধ্যায় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান তিনি।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের এক ডেপুটি জেলার।

নাছিরের বিরুদ্ধে ডাবল ও ট্রিপল হত্যাসহ ৩৬টি মামলা রয়েছে। ৩১টি মামলায় তিনি খালাস পান। তিনি দুটি মামলায় সাজা ভোগ করেছেন। বাকি তিনটি মামলায় তিনি জামিনে মুক্তি পান। এর মধ্যে সবশেষ ৮ আগস্ট একটি মামলায় জামিন হয়। আগেই দুটি মামলার জামিন হয়েছিল।

নাসিরের আইনজীবী মনজুর মোর্শেদ আনসারি জানান, নাসিরের বিরুদ্ধে বর্তমানে তিনটি মামলা বিচারাধীন রয়েছে। সব মামলায় তিনি জামিন পেয়েছেন। আজ (রোববার) সন্ধ্যায় তিনি জামিনে মুক্তি পান।

জানা যায়, ১৯৯৭ সালের প্রথম দিকে চট্টগ্রাম কলেজ সংলগ্ন এলাকায় নাছিরকে ধরতে বড় ধরনের অভিযান চালানো হয়। এ সময় নাসিরের লোকজন ভারী অস্ত্রশস্ত্র নিয়ে পাল্টা হামলা চালায়। সন্ত্রাসীদের পক্ষ থেকে তখন প্রায় দেড় হাজার গুলি ছোড়া হয়। পুলিশের দুটি গাড়ি পুড়িয়ে দেওয়া হয়। এরপরও তাকে গ্রেফতার করা যায়নি। একই বছরের শেষ দিকে আরেকটি অভিযান চালানো হয়। ওই অভিযানে ৭/৮টি অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র উদ্ধার করে পুলিশ। সে সময় বিডিআর সেলিমসহ কয়েকজনকে গ্রেপ্তার করা হলে আবারও ফসকে যান নাছির।

সর্বশেষ ১৯৯৮ সালের ৬ এপ্রিল বড় ধরনের অভিযানে চট্টগ্রাম কলেজ ছাত্রাবাস থেকে নাছিরকে গ্রেপ্তার করা হয়। চট্টগ্রামে অস্ত্রভিত্তিক ক্যাডার রাজনীতি নিয়ন্ত্রণ করতেন নাছির। তার সংগ্রহে AK 47, SMG, LMG সহ বিভিন্ন আধুনিক অস্ত্র ছিল।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *