Sunday , September 8 2024
Breaking News
Home / Countrywide / দল থেকে বহিষ্কৃত জাহাঙ্গীর আলমের মেয়র পদ থাকবে কিনা জানালেন মন্ত্রী

দল থেকে বহিষ্কৃত জাহাঙ্গীর আলমের মেয়র পদ থাকবে কিনা জানালেন মন্ত্রী

মেয়র জাহাঙ্গীর আলম যিনি গাজীপুর সিটি করপোরেশনের বর্তমান মেয়র তাকে আওয়ামী লীগ হতে বৈঠকের মাধ্যমে বহিষ্কার করা হয়েছে। তিনি যেহেতু আওয়ামীলীগের দলীয় প্রতীক নৌকা নিয়ে মেয়র হিসেবে নির্বাচিত হয়েছেন এবং তিনি আওয়ামীলীগের একজন নেতা হিসেবে সুপরিচিত সেহেতু তার মেয়রের পদটিও আর থাকবে কিনা এই বিষয়টি নিয়েও প্রশ্ন উঠেছে।

আজ (শনিবার) রাজধানীর সোনারগাঁও হোটেলে ড্যাপ বিষয়ে আয়োজিত একটি অনুষ্ঠানে তাজুল ইসলাম যিনি স্থানীয় সরকারমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করছেন তাকে জাহাঙ্গীর সম্পর্কে প্রশ্ন করেন সাংবাদিকরা। উত্তরে মন্ত্রী বলেন, আইনে কী রয়েছে সেটা পর্যবেক্ষনের মাধ্যমে বলা যাবে তিনি মেয়র পদে বহাল থাকবেন কি না। কিন্তু সেটা আমার পক্ষে এই মুহুর্তে বলা সম্ভব নয়। আইনে কী বলা আছে সেটা দেখার পরে বলা সম্ভব হবে। এখন তিনি মেয়র রয়েছেন। কতদিন তিনি মেয়র থাকবেন সেটাও আইনের মাধ্যমে নির্ধারণ করা হবে। ‘

তাজুল ইসলাম বলেন, আইন দেখে তারা এ বিষয়ে পরে মন্তব্য করবেন।

২০১৮ সালে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে মেয়র নির্বাচিত হন জাহাঙ্গীর। বঙ্গবন্ধু ও শহিদ বীর মুক্তিযো’দ্ধাদের নিয়ে বিতর্কি’ত মন্তব্যের জন্য শুক্রবার (১৯ নভেম্বর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভায় দল থেকে জাহাঙ্গীর আলমকে বহিষ্কার করা হয়েছে। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় উপস্থিত সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক একটি গণমাধ্যমকে বলেন, ‘মেয়র জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ থেকে বহিষ্কার করা হয়েছে। সেই সঙ্গে তার প্রাথমিক সদস্যপদও বাতিল করা হয়েছে।’

যেহেতু জাহাঙ্গীর দলীয় প্রতীকে মেয়র নির্বাচিত হয়েছেন, তাই এখন তার সেই পদে থাকা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

দলীয় প্রতীকে সিটি করপোরেশনসহ স্থানীয় সরকার নির্বাচন শুরুর ৫ বছর পর এই প্রথম কোনো মেয়রকে দল থেকে বহিষ্কার করা হলো। কিন্তু দল থেকে বহিষ্কৃত হলে মেয়র পদ থাকবে কিনা- সে বিষয়ে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনে স্পষ্ট করে কিছু বলা নেই। তবে নৈ’তিক স্খল/নজনিত অপ’রা/ধে মেয়রদের কেউ আদালতে দ’/ণ্ডিত হলে তাকে অপসারণের বিধান আইনে রয়েছে।

মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সাবেক নির্বাচন কমিশনার আবদুল মোবারক একটি গণমাধ্যমকে বলেন, দলীয় প্রতীকে নির্বাচিত মেয়র দল থেকে বহিষ্কার হলে তিনি আর মেয়র থাকতে পারেন না। কারণ দলে তো উনি আর নেই। দল থেকে বহিষ্কার করলে তো আর (মেয়রের) চেয়ার থাকে না।

উল্লেখ্য, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র ও গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে আজ ক্ষমতাসীন দল আওয়ামীলীগ থেকে বহিষ্কার করা হয়েছে। আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং শহীদ মুক্তিযোদ্ধার সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য গত ৪ অক্টোবর আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি জাহাঙ্গীরকে কারণ দর্শানোর নোটিশ জারি করে। নোটিশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষর করেন.

 

 

About

Check Also

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন অ্যাডভোকেট তাজুল ইসলাম। শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *