Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / তৃতীয় শ্রেণির ইসলাম শিক্ষা বই দ্রুত ফেরৎ নিয়ে নিল শিক্ষা অফিস

তৃতীয় শ্রেণির ইসলাম শিক্ষা বই দ্রুত ফেরৎ নিয়ে নিল শিক্ষা অফিস

দেশব্যাপী বই উৎসবের কয়েক ঘণ্টা পর সাতক্ষীরার ১ হাজার ৯৪টি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের কাছ থেকে সব ইসলামিক বই ফেরত নিয়ে নেয় সাতক্ষীরা জেলা প্রাথমিক শিক্ষা অফিস। সোমবার (১ জানুয়ারি) উপজেলার সহকারী প্রাথমিক শিক্ষক কর্মকর্তারা বই উৎসবের পরপরই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা পাঠ্যপুস্তক ফেরত নিতে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকদের নির্দেশ দেন। এরপর থেকে ওইসব প্রতিষ্ঠানের শিক্ষকরা শিক্ষার্থীদের কাছ থেকে পাঠ্যবই ফিরিয়ে নিতে শুরু করেন। তবে কেন এসব পাঠ্যবই ফেরত নেওয়া হচ্ছে তা নিয়ে কেউ মুখ খুলতে রাজি নন।

সাতক্ষীরা শহরের টাউন সুলতানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা সহকারী শিক্ষা কর্মকর্তাদের উপস্থিতিতে ওই বিদ্যালয়ে ইসলামের সব বই জমা দিচ্ছেন। যাদের বই আসতে বা জমা দিতে দেরি হচ্ছে তাদের ফোন করে দ্রুত বই জমা দিতে দায়িত্বপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হচ্ছে।

বই জমা দিতে আসা বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষকরা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বই বিতরণের পর স্ব স্ব ক্লাসটারের সহকারী শিক্ষা কর্মকর্তারা আমাদেরকে তৃতীয় শ্রেণির বিতরণকৃত ইসলাম ধর্মের সব বই মঙ্গলবার ১১টার ভিতরে ফেরত দেয়ার জন্য বলেন। এজন্য আমরা তাৎক্ষণিকভাবে বই ফেরত নেয়ার উদ্যোগ গ্রহণ করি। অনেক শিক্ষার্থী স্কুলে না আসলেও আমরা শিক্ষকরা তাদের বাসাতে গিয়ে বই সংগ্রহ করে নিয়ে এসেছি। তবে কেন বা কীসের জন্য এই বই ফেরত নেয়া হচ্ছে সে ব্যাপারে কোন কিছু জানেন না বলে দাবি করেন তারা।

এ ব্যাপারে সাতক্ষীরা সদর উপজেলার সহকারী শিক্ষা কর্মকর্তা দুলাল চন্দ্র, নজরুল ইসলাম, রবিউল ইসলাম বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে আমরা কাজ করছি। কোন কিছু জানার থাকলে তাদের কাছে শুনতে পারেন। এ ব্যাপারে আমরা কেউ কোন কিছু জানি না।

অপর এক প্রশ্নের জবাবে তারা জানান, সাতক্ষীরা সদর উপজেলায় তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে ইসলাম বিষয়ক আট হাজার ১৫০টি বই বিতরণ করা হয়েছে। আর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে আমরা সকাল থেকে শিক্ষকদের কাছ থেকে বই সংগ্রহ করছি। তারা পরে যে নির্দেশনা দেবে আমরা তা অনুসরণ করব।

এ বিষয়ে সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীম ভুইয়া চৌধুরী বলেন, ছাপার ভুলের কারণে বইগুলো ফেরৎ নেওয়া হচ্ছে।

সাতক্ষীরা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ডিপিইও) হোসনে ইসায়মিন করিমি জানান, সাতক্ষীরার সব উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ইসলাম ধর্ম বিষয়ক সব বই শিক্ষার্থীদের কাছ থেকে ফেরত নেওয়া হচ্ছে। বইটিতে কোন ভুল আছে কিনা দেখতে হবে।

কেন শুধু তৃতীয় শ্রেণীর ইসলামিক পাঠ্যবই ফিরিয়ে নেওয়া হচ্ছে? প্রশ্নের জবাবে তিনি বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কিছু বলা সম্ভব নয়। আমরা পরে বিষয়টি পরিষ্কার করতে পারব।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *