Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / তৃণমূল বিএনপির সঙ্গে জোটবদ্ধভাবে ভোট দেওয়ার সিদ্ধান্ত প্রগতিশীল ইসলামী জোটের

তৃণমূল বিএনপির সঙ্গে জোটবদ্ধভাবে ভোট দেওয়ার সিদ্ধান্ত প্রগতিশীল ইসলামী জোটের

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃণমূল বিএনপির সঙ্গে জোটবদ্ধভাবে ভোট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রগতিশীল ইসলামী জোট। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছে তৃণমূল বিএনপি।

শনিবার (১৮ নভেম্বর) তৃণমূল বিএনপির মহাসচিব অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার স্বাক্ষরিত চিঠিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে পাঠানো হয়েছে।

আলোচনার ভিত্তিতে প্রগতিশীল ইসলামী জোটের সব প্রার্থী তৃণমূল বিএনপির দলীয় প্রতীক সোনার পাঁজা প্রতীক নিয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

ওই চিঠিতে প্রগতিশীল ইসলামী জোটের প্রার্থীদের তৃণমূল বিএনপির সোনার পাঁজা প্রতীক নিয়ে নির্বাচনে অংশগ্রহণের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়।

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) অনুচ্ছেদ ২০ (১) (ক) অনুসারে, যদি একাধিক নিবন্ধিত রাজনৈতিক দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক জোট গঠন করে, তবে দলের যে কোনও একটির প্রতীক বরাদ্দ করা যেতে পারে। দলগুলোর জোটভুক্ত হয়ে একে অন্যের প্রতীক ব্যবহার করতে চাইলে তফসিল ঘোষণার তিন দিনের মধ্যে ইসিতে জানানোর বিধান রয়েছে।

বুধবার (১৫ নভেম্বর) দ্বাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ওই দিন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল ঘোষণার পরদিন বৃহস্পতিবার (১৬ নভেম্বর) তিনদিনের মধ্যে শরিক দলগুলোকে তাদের অবস্থান জমা দিতে বলেছে ইসি। তারই অংশ হিসেবে এ পর্যন্ত ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ জাসদ, সম্প্রীতি দল, জাতীয় পার্টি (জাপা) ও ওয়ার্কার্স পার্টি ইসিতে নির্বাচনের আবেদন জমা দিয়েছে। আর প্রগতিশীল ইসলামী জোট তৃণমূল বিএনপির সঙ্গে ভোটের আগ্রহ প্রকাশ করেছে। শনিবার বিকেল পর্যন্ত দলগুলো চিঠি দিতে পারবে।

সিইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর এবং রিটার্নিং কর্মকর্তারা ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ করবেন।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *