Friday , September 20 2024
Breaking News
Home / International / তুরষ্কে ভূমিকম্প: বাড়িঘর নির্মানে বড় এক ঘোষণা দিলেন এরদোগান, কুড়ালেন প্রশংসা

তুরষ্কে ভূমিকম্প: বাড়িঘর নির্মানে বড় এক ঘোষণা দিলেন এরদোগান, কুড়ালেন প্রশংসা

সাম্প্রতিক সময়ে তুরস্কে বড় ধরনের ভূমিকম্প ঘটে, আর এই ভূমিকম্পে দেশটির বহুসংখ্যক বাড়িঘর ভেঙে পড়ে। যার কারণে বিপুল সংখ্যক মানুষের প্রা”ণহা”নি ঘটে। এসকল বাড়িঘর পুনরায় নির্মাণের জন্য ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। এছাড়াও তিনি এই সকল বি”ধ্ব’/স্ত বাড়ি ঘরের নিচে আটকে পড়া মানুষদের অনুসন্ধানে নির্দেশনা দিয়েছেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, তুরস্কে ভূমিকম্পে ধ্বং”স হওয়া ১০টি শহরের ৩০ হাজার ঘরবাড়ি পুনর্নির্মাণের কাজ খুব শিগগিরই শুরু হবে। খবর ডেইলি সাবাহর। বুধবার দেশটির রাজধানী আঙ্কারায় দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এএফএডি) সদর দফতরে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, অনুসন্ধান, উদ্ধার ও ধ্বং”সাবশেষ ক্লিয়ারেন্সের পরপরই পুনর্গঠনের কাজ শুরু হবে। তিনি বলেন, ধসে পড়া ভবন থেকে শেষ জীবিত ব্যক্তিকে বের না করা পর্যন্ত অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত থাকবে।

তিনি ভূমিকম্প-প্রতিরোধী বাড়ি নির্মাণের জন্য তুরস্কের হাউজিং ডেভেলপমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনকে (টিওকেআই) স্বাগত জানিয়েছেন তিনি।

এরদোগান বলেছেন, এক বছরের পরিকল্পনার অংশ হিসেবে রাষ্ট্রীয় সংস্থা বাড়িগুলো নির্মাণ করবে।

তুরস্কের প্রেসিডেন্ট আরও বলেন, ৬ ফেব্রুয়ারি দক্ষিণ-পূর্ব তুরস্কে দুটি বড় ভূমিকম্পের পর ৩ হাজার ১০৭টি আফটারশক (পরাঘাত) হয়েছে। প্রয়াতের সংখ্যা ৩৫ হাজার ৪১৮ জন। ভূমিকম্পের পর ধ্বং”সস্তূপ থেকে ১ লাখ ৫ হাজার ৫শ’র বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। আহত ১৩ হাজার ২০৮ জন এখনও হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। ২৮০০০ তুর্কি সৈন্য এবং ২,৫০,০০০ বেসাম”রিক নাগরিক ভূমিকম্প অঞ্চলে অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টা পরিচালনা করছে।

ভূমিকম্পের নয় দিন পার হলেও এখনো এসকল বিধ্ব”/স্ত ঘরবাড়ি নিচ থেকে জীবিত অবস্থায় মানুষ উদ্ধার করছে উদ্ধারকারী দল। তাই উদ্ধারকারী দল জরুরিভাবে এইসকল ধ্বং”সস্তূপ সরিয়ে মানুষের অনুসন্ধান চালাচ্ছে। এদিক থেকে জরুরী বার্তা দিয়ে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট। বিশ্বের বিভিন্ন দেশ থেকে উদ্ধারকারী দল সহায়তা করছে দেশটির উদ্ধারকারী দলগুলোকে।

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *