Tuesday , October 22 2024
Breaking News
Home / economy / তিন ব্যাংকের সহায়তায়, ঘুরে দাঁড়াচ্ছে ৬ দুর্বল ব্যাংক

তিন ব্যাংকের সহায়তায়, ঘুরে দাঁড়াচ্ছে ৬ দুর্বল ব্যাংক

তারল্য সংকটে ভুগতে থাকা ছয়টি দুর্বল ব্যাংককে মোট ১,৬৪০ কোটি টাকা ঋণ সহায়তা দিয়েছে সবল তিনটি ব্যাংক। রোববার (২০ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের সূত্র থেকে এ তথ্য জানা গেছে।

অর্থ সহায়তা পাওয়া ব্যাংকগুলোর মধ্যে রয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক ও এক্সিম ব্যাংক। এই তহবিল সরবরাহ করেছে সোনালী ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, এবং ডাচ্‌ বাংলা ব্যাংক।

সূত্রমতে, তারল্য সংকটে থাকা এসব দুর্বল ব্যাংককে আর্থিকভাবে পুনরুদ্ধার করতে এই ঋণ সহায়তা দিয়েছে সবল ব্যাংকগুলো, যা ব্যাংকগুলোর তারল্য সংকট কিছুটা কাটিয়ে উঠতে সহায়তা করছে।

এ বিষয়ে জানা যায়, সোনালী ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক এবং ডাচ্‌ বাংলা ব্যাংক মিলে ১,৬৪০ কোটি টাকা ঋণ দিয়েছে ছয় ব্যাংককে। এর মধ্যে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পেয়েছে ৩৭৫ কোটি টাকা, সোস্যাল ইসলামী ব্যাংক ৩০০ কোটি, ইউনিয়ন ব্যাংক ১৫০ কোটি, গ্লোবাল ইসলামী ব্যাংক ৯৫ কোটি, ন্যাশনাল ব্যাংক ৩২০ কোটি এবং এক্সিম ব্যাংক পেয়েছে ৪০০ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে, গ্রাহকের আস্থা ফেরানোর জন্য সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে। গ্রাহকদের ধৈর্য ধরার আহ্বান জানিয়ে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র হুসনে আরা শিখা বলেন, ব্যাংকগুলোতে মানুষ হুমড়ি খেয়ে পড়ছে। এভাবে চলতে থাকলে ব্যাংকগুলো মানুষের চাপ সামাল দিতে পারবে না।

এর আগে ২৫ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংক দুর্বল ব্যাংকগুলোকে সহায়তা করতে সবল ১০ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে বৈঠক করে। বৈঠকে জানানো হয়, এই ঋণের টাকা ফেরত চাইলে বাংলাদেশ ব্যাংক তিন দিনের মধ্যে তা ফেরত দেবে এবং সুদহার চলমান রেটে নির্ধারণ করা হবে।

About Nasimul Islam

Check Also

আজ সর্বোচ্চ যত টাকায় বিক্রি হচ্ছে মার্কিন ডলার সহ অন্যান্য বৈদেশিক মুদ্রা

বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য দিন দিন সম্প্রসারিত হচ্ছে। তাই ব্যবসায়িক লেনদেন সচল রাখতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *