Friday , September 20 2024
Breaking News
Home / National / তিন বছর আগে হেলমেট পরে নেমেছিল,এবার ঝাঁপিয়ে পড়ল হেলমেট ছাড়া:রুমিন ফারহানা

তিন বছর আগে হেলমেট পরে নেমেছিল,এবার ঝাঁপিয়ে পড়ল হেলমেট ছাড়া:রুমিন ফারহানা

এবার শিক্ষার্থীদের গণপরিবহনে হাফ ভাড়া নিয়ে সংসদে কথা বললেন বিএনপি দলীয় সংসদ সদস্য রুমিন ফারহানা। সরকারি বা বেসরকারি সকল গণপরিবহনে হাফ ভাড়ার দাবি জানান তিনি। প্রতিনিয়ত শিক্ষার্থীদের গণপরিবহনে হাফ ভাড়া নিয়ে যাতে হয়রানি হতে না হয়, সেজন্য হাফ ভাড়া প্রচলনে আইন করার দাবি জানিয়েছেন তিনি।

শনিবার (২৭ নভেম্বর) মহাসড়ক নির্মাণ, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ কার্যক্রম পরিচালনা এবং অবাধ, সুশৃঙ্খল ও নিরাপদ যান চলাচলের নিশ্চিতে মহাসড়ক বিল, ২০২১ এর সংশোধনের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ দাবি করেন।

রুমিন ফারহানা বলেন, সড়ক নিরাপত্তা দেওয়ার দাবির সঙ্গে সঙ্গে হাফপাসের একটা দাবি বহুদিন শিক্ষার্থীরা করছেন। অর্থাৎ অর্ধেক ভাড়ায় যেন শিক্ষার্থীরা চলতে পারে। সম্প্রতি সময়ে দেশের শহর এলাকার কিছু বাসে শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেওয়া হয়। কিন্তু এটা নিয়ে কোনো আইন বা নীতিমালা না থাকায় ভাড়া বাড়ানোর পরে সমস্যা সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, সম্প্রতি বাস ভাড়া বাড়ানোর পরে মালিকপক্ষ হাফ ভাড়া বন্ধ করে দিয়েছে। এই জেরে শিক্ষার্থীরা পথে নেমে এসেছে। কিন্তু তাদের ওপর ছাত্রলীগ, যুবলীগের কর্মীরা ঝাঁপিয়ে পড়েছে। তিন বছর আগে যখন আন্দোলন হয়েছিল, তখন হেলমেট পরে তারা চেহারা লুকানোর চেষ্টা করেছিল। এবার যখন ঝাঁপিয়ে পড়ল কারো হেলমেট পরা দেখিনি।

আইন মেনে ব্যবসা করতে হয় ব্যবসায়ীদের জানিয়ে বিএনপির এই সংসদ সদস্য বলেন, সরকার বলে বেসরকারি গণপরিবহনের ভাড়া নির্ধারণের ক্ষমতা সরকারের নেই। কথাটি সঠিক বা সত্য নয়। কারণ সরকার যদি ব্যবসার জন্য কোনো আইন করে সেটা মেনে নিয়ে ব্যবসা করতে হয় ব্যবসায়ীদের।

তিনি বলেন, সরকার রাষ্ট্রীয় মালিকানাধীন ও বেসরকারি পরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়ার আইন করতে পারে। সেক্ষেত্রে সবাইকে সেটা মানতে হবে। শুধু শহর এলাকার বাসে নয়, সব গণপরিবহনে অবিলম্বে শিক্ষার্থীদের হাফ ভাড়া দিয়ে যাতায়াতের আইনি বিধান করা হোক।

পরে বিষয়টির উত্তর দিয়ে সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিআরটিসি বাসে হাফ ভাড়া চালু করা হয়েছে। এটা ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

তিনি বলেন, বেসরকারি যে গণপরিবহন রয়েছে। তাদের উপর আমরা জোর করে চাপাতে পারি না। তারাতো সরকারের অধীনে না। সরকারের সঙ্গে হয়তো কাজ করে। বেসরকারি গণপরিবহনের বিষয়ে সিদ্ধান্ত তাদের নেওয়া দরকার। সামাজিক দায়বদ্ধতা ও জনস্বার্থ বিবেচনায় তাদেরকে অনুরোধ করা হয়েছে, এমনকি প্রধানমন্ত্রী তরফ থেকেও তাদের অনুরোধ করা হয়েছে।

আজকে বিআরটিএতে বাস মালিক ও শ্রমিকদের সঙ্গে একটা বৈঠক রয়েছে। বৈঠকে আমরা আশা করি ইতিবাচকভাবে তারা শিক্ষার্থীদের দাবি মেনে নেবে।

ছাত্রলীগের বিরুদ্ধে হামলার অভিযোগের জবাবে তিনি বলেন, ছাত্রলীগ বিবৃতি দিয়ে ছাত্রদের হাফ ভাড়ার পক্ষে সমর্থন জানিয়েছে। যেখানে সাংগঠনিকভাবে তারা হাফ ভাড়ার পক্ষে সেখানে তারা হামলা কেন করতে যাবে? যিনি হামলার কথা বলেছেন তাকে বলবো তারা যে ছাত্রলীগ তার প্রমাণ আগে করুন।

শিক্ষার্থীদের গণপরিবহনে হাফ ভাড়ার দাবি আজকের নয়। এটা তাদের দীর্ঘদিনের চাওয়া। বহুদিন থেকে এটা তাদের দাবি। এর আগেও অনেকবার নানা বিষয় নিয়ে শিক্ষার্থীরা আন্দোলন করেছে। সব ক্ষেত্রে আশা পেলেও গণপরিবহনে হাফ ভাড়া নিয়ে বরাবর নিরাশ তারা। তাদেরকে হয়রানির শিকার হতে হয় বিভিন্ন জায়গায় বার বার। যেটা নিয়ে শিক্ষার্থীদের পক্ষে কথা বললেন সংসদ সদস্য রুমিন ফারহানা।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *