Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / তিন দলের সাথে বিএনপির বৈঠক, জানতে পারা গেল বৈঠকের আসল উদ্দেশ্য

তিন দলের সাথে বিএনপির বৈঠক, জানতে পারা গেল বৈঠকের আসল উদ্দেশ্য

বিএনপি বাংলাদেশের অন্যতম একটি রাজনৈতিক দল। এই দলটি বেশ কয়েকবার দেশের ক্ষমতায় এসেছিলো। বিএনপির প্রতিষ্ঠাতা হলেন শহীদ রাষ্ট্রপতি মেজর জিয়াউর রহমান। বর্তামানে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হলেন তারেক জিয়া। সম্প্রতি জানা গেছে আসন্ন নির্বাচনকে উদ্দেশ্যে বিএনপি তিনটি দলের সাথে বৈঠক করেছে।

বর্তমান সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে জাতীয় ঐক্য গড়ার আহ্বান জানিয়েছে বিএনপি। ঐক্য প্রক্রিয়ার অংশ হিসেবে সমমনা দলগুলোর সঙ্গে সংলাপ করছে বিএনপি। মঙ্গলবার বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ইসলামী ঐক্যজোট, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি ও ইসলামিক পার্টির সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হয়।

বিএনপির পক্ষে সংলাপে অংশ নেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। ইসলামী ঐক্যজোটের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা অ্যাডভোকেট আবদুর রকিব। ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন এনডিপি সভাপতি কে এম আবু তাহের এবং ইসলামিক পার্টির নেতৃত্বে ছিলেন পার্টির মহাসচিব অ্যাডভোকেট আবুল কাশেম।
সংলাপ শেষে বিএনপি মহাসচিব বলেন, ইসলামী ঐক্যজোট স্পষ্ট বলেছে, তারা এই সরকারের অধীনে কোনো নির্বাচনে যাবে না। জনগণের ভোট ও ভাতের অধিকারের লড়াইয়ে বিএনপির সঙ্গে মাঠে থাকার অঙ্গীকার করেছেন ঐক্যজোটের নেতারা। মির্জা ফখরুল বলেন, এনডিপি ও ইসলামিক পার্টি থেকেও একই বক্তব্য এসেছে।

সরকারবিরোধী আন্দোলনের আরও বড় প্লাটফর্ম গড়তে ২৪ মে থেকে বিএনপির এই সংলাপ শুরু হয়। প্রথম দফায় মির্জা ফখরুল মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য, জোনায়েদ সাকির জনসংহতি আন্দোলন ও সাইফুল হকের বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সঙ্গে সংলাপ করেন।

বিএনপি ২০ দলীয় জোটের শরিক জাতীয় পাটি (কাজী জাফর), জাতীয় গণতান্ত্রিক পার্টি(জাগপা), বাংলাদেশ লেবার পার্টি, ন্যাপ-ভাসানী, মুসলিম লীগ, ইসলামী ঐক্যজোট, জমিয়তে উলামায়ে ইসলাম, সাম্যবাদী দল এবং ডেমোক্রেটিক দলের সাথেও সংলাপ শেষ করেছেন বিএনপি মহাসচিব।

প্রসঙ্গত, আসন্ন দ্বাদশ নির্বাচনকে কেন্দ্র করে দেশের রাজনৈতিক দলের নেতাকর্মীরা অনেক ব্যস্ত সময় পার করছেন। তারা বিভিন্ন সভা ও সমাবেশের মাধ্যমে দলের কর্মীদের সক্রিয়ভাবে কাজ করার জন্য আহবান জানাচ্ছেন এবং নেতারা তাদের মূল্যবান বক্তব্য রাখছেন।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *