Tuesday , September 17 2024
Breaking News
Home / Countrywide / তাৎক্ষনিক বুদ্ধিতে ট্রেন রক্ষা করে প্রশংসা কুড়ালেন কিশোর

তাৎক্ষনিক বুদ্ধিতে ট্রেন রক্ষা করে প্রশংসা কুড়ালেন কিশোর

ঠাকুরগাঁও সদর উপজেলাধীন চিলারাং ইউনিয়ন এলাকার ঘুন্টি নামক স্থানে রেললাইনের দুটি দীর্ঘ বারের মধ্যকার জয়েন্ট প্রায় ৮ ইঞ্চি পরিমান ভেঙে গিয়েছে। দুপুরের দিকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাওয়া পঞ্চগড় এক্সপ্রেস যাওয়ার সময় এই লাইন ভেঙে যায় বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে ওই ভাঙা রেললাইনে যে দূর্ঘট’না ঘটার সম্ভাবনা ছিল সেটার হাত হতে রক্ষা করলো এক কিশোরের তাৎক্ষনিক বুদ্ধিতে।

১৫ বছর বয়সী মাসুদ রানা নামের ঐ কিশোর এবং তার চার বন্ধু রেললাইনের পাশ দিয়ে যাচ্ছিলেন। হঠাৎ সেখানে তারা দেখতে পান রেললাইনের ওই ভাঙা অংশ। বাড়ির পাশে রেললাইন থাকার কারনে সে ট্রেন আসার সময় জানতো এবং বুঝতে পারে একটু পরেই ট্রেন আসবে। এ বিষয়টি দেখার পরপরই তিনি দৌড়ে গিয়ে রেলের গেটম্যানকে খবর দেন।

রেললাইনের গেটম্যান এসে মাসুদসহ অন্যান্যদের সহায়তায় লাল পতাকা উড়িয়ে আটকালেন কাঞ্চন ট্রেনকে। এর ফলে কিশোর মাসুদ রানার বুদ্ধিতে দুর্ঘটনা থেকে রক্ষা পেলো ট্রেনটি। মাসুদ রানা চিলারং আদর্শ উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্র৷

সোমবার (২২ নভেম্বর) কিশোর মাসুদ রানা জানায়, আমরা কয়েকজন বন্ধু মিলে রেললাইন দিয়ে হাঁটছিলাম। হঠাৎ দেখি রেললাইন ভাঙা। সঙ্গে সঙ্গেই দৌড়ে গিয়ে বিষয়টি গেটম্যানকে জানায়৷ কিশোর মাসুদ রানাগেটম্যান আজিজুল ইসলাম বলেন, মাসুদ খবর দেওয়ার পরে আমরা কাঞ্চন ট্রেনকে আ’টকায়। আমি ঊর্ধ্বতন কর্মকতা কল দিয়ে বিষয়টি অবহিত করি৷ তারা এসে বিষয়টির সমাধান করেন। পরে কাঞ্চন ট্রেনকে পার করে দেওয়া হয়৷

মাসুদ রানা বিষয়টি না জানালে বড় ধরনের দুর্ঘ’টনা ঘটতে পারতো৷ সে যে কাজটি করছে সেটা প্রশংসনীয়। তার এই মহৎ কাজের জন্য ঝুঁকি থেকে ট্রেন ও যাত্রীগুলো নিরাপদে যেতে পারলো, যোগ করেন আজিজুল ইসলাম।

রেজাউল করিম নামের স্থানীয় এক ব্যক্তি বলেন, আমরা যে সময় রাস্তা দিয়ে যাচ্ছিলাম সেই সময় দেখতে পাই, সামনে বেশ কয়েকজন লোকের ভীড়। এরপর সেখানে গিয়ে দেখতে পারি রেললাইনের একটা অংশ ভেঙ্গে অনেকটা জায়গা ফাকা হয়ে রয়েছে। মাসুদ আমাদেরই এলাকার সন্তান, সে যে ধরনের কাজ করেছে তা প্রশংসনীয়, কারন এইখানে দূর্ঘট’না ঘটতে পারতো যেটা থেকে সে ট্রেনটি বাঁচিয়েছে।

রেলওয়ের (ঠাকুরগাঁও) উপ-সহকারী প্রকৌশলী আব্দুল মতিন বলেন, বিষয়টি মাসুদ গেটম্যানকে বলে এবং কোনো রকম দেরি না করে আমাদের লোকজন সেখানে বিষয়টি দেখতে যায়। এরপর ভাঙ্গা রেল ও স্লিপারের সাহায্যে সেখানে থেমে থাকা ৪২ কাঞ্চনকে পার করা হয়। এছাড়া কাঞ্চন নামের ঐ ট্রেনটি চলে যাওয়ার পর ৭০৫ একতা নামক ট্রেনটি সেখানে পৌছানোর আগেই লাইন ঠিক করার জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়।

About

Check Also

হাসিনার ভাগ্য নির্ধারণের আর পাঁচ দিন, বিপাকে ভারত

আগামী ২০ সেপ্টেম্বর শেষ হতে চলেছে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিসার মেয়াদ। বর্তমানে, কূটনৈতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *