Friday , September 20 2024
Breaking News
Home / International / তাইওয়ানের সাথে চলমান অস্থিরতা ইস্যু নিয়ে বাংলাদেশকে বিশেষ বার্তা প্রদান চীনের

তাইওয়ানের সাথে চলমান অস্থিরতা ইস্যু নিয়ে বাংলাদেশকে বিশেষ বার্তা প্রদান চীনের

আবারো উত্তাল তাইওয়ান আর চীন। নতুন করে সংগঠিত হতে চলছে অস্থিরতা। আর এই অস্থিরতার কারনে এখন বিশ্বের চোখ রয়েছে তাইওয়ান এবং চীনের দিকে।

এ দিকে বেইজিং আশা করে যে ঢাকা ‘এক-চীন’ নীতি অব্যাহত রাখবে এবং তাইওয়ান ইস্যুতে চীনের অবস্থান বুঝতে ও সমর্থন করবে। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পলোসির তাইওয়ান সফর প্রসঙ্গে এক বিবৃতিতে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি ঝিমিং এ কথা বলেন।

তিনি বলেন, চীন বিশ্বাস করে যে এই অঞ্চলের শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধির জন্য ঢাকা বেইজিংয়ের সঙ্গে কাজ করবে।

চীনা রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও চীন ভালো প্রতিবেশী, বিশ্বস্ত বন্ধু এবং নির্ভরযোগ্য অংশীদার। উভয় দেশ সার্বভৌমত্ব, নিরাপত্তা এবং আঞ্চলিক অখণ্ডতার মতো মৌলিক স্বার্থে একে অপরকে সবসময় বুঝেছে এবং সমর্থন করেছে। চীন তার ‘এক-চীন’ নীতি এবং তাইওয়ানের স্বাধীনতা বিরোধী অবস্থানের জন্য বাংলাদেশের প্রতি সন্তুষ্টি প্রকাশ করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, স্পিকার পেলোসির সফর তাইওয়ান প্রণালীর শান্তি ও স্থিতিশীলতা বিনষ্ট করতে পারে এবং এই অঞ্চলে উত্তেজনা ও সংঘাত সৃষ্টি করতে পারে এবং এর ফলে বিশ্ব আরও অনিশ্চয়তার সম্মুখীন হতে পারে।

প্রসঙ্গত, স্পিকার পেলোসির সফর নিয়ে মুলত শুরু এই অস্থিরতা। বিশেষ করে বিশ্ববাসীর জন্য এটি হতে পারে নতুন একটি অনিশ্চয়তার বিষয়। যা কারনে অনেক দেশই এখন এ নিয়ে বেশ চিন্তিত।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *