Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / ঢাকা বিশ্ববিদ্যালয়কে বেসরকারী খাতে নেওয়ার পায়ঁতারা চলছে: মির্জা ফখরুল

ঢাকা বিশ্ববিদ্যালয়কে বেসরকারী খাতে নেওয়ার পায়ঁতারা চলছে: মির্জা ফখরুল

সরকার বন্যা দুর্গতদের দিকে না তাকিয়ে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে ব্যস্ত বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার বিকেলে রাজধানীর ভাটারায় ঢাকা উত্তরের তিনটি ওয়ার্ডের সম্মেলনের সময়ে তিনি এ কথা বলেন। পদ্মা সেতু উদ্বোধন নিয়ে তারা এতই ব্যস্ত যে জনগণের কল্যাণ দেখার সময় নেই, মানুষের দুর্ভোগের দিকে তাকানোর কোন সময় তাদের হাতে নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়কে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পরিণত করার ষড়যন্ত্র চলছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রাজধানীর ভাটারা বাজারের কাছে ভাটারা থানা বিএনপির ওয়ার্ড সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এই সম্মেলনের মাধ্যমে উত্তর মহানগর বিএনপির ১৭, ৩৯ ও ৪০ নম্বর ওয়ার্ডের নতুন নেতৃত্ব নির্বাচন করা হবে। ফখরুল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটে কিছু প্রস্তাব আসছে। এমনটাই করেছেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, আমি বিস্মিত যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো একটি প্রতিষ্ঠান, যে প্রতিষ্ঠানটি শতাব্দীর পর শতাব্দী ধরে এদেশের সবচেয়ে মেধাবী মানুষকে শিক্ষার মাধ্যমে সমাজে পাঠিয়েছে, বিজ্ঞানের ক্ষেত্রে, সাহিত্যের ক্ষেত্রে, সমাজের বিভিন্ন স্তরের নেতৃত্বে যারা। ধনী হলে বিশেষ ফি দিতে হবে অর্থাৎ উচ্চতর টিউশন ফি দিতে হবে। কারণ তারা বড়লোকের সন্তান। তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সেই চরিত্রের নয়, ঢাকা বিশ্ববিদ্যালয় একটি উৎকর্ষ কেন্দ্র যেখানে সারা দেশের সেরা মানুষদের শিক্ষার্থীরা ভর্তি করে।

এখানে ভর্তি হয়ে তারা শিক্ষাজীবন শেষ করে দেশের বিভিন্ন স্থানে নেতৃত্ব দেন। এই বিশ্ববিদ্যালয় তখন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় হতে পারে। এখানে আমাদের জনগণের ট্যাক্সের টাকা.. আমরা যে বিশ্ববিদ্যালয়গুলোকে পাবলিক ইউনিভার্সিটি বলি সেগুলো চালানোর জন্য টাকা দেওয়া হয়। কিন্তু দুর্ভাগ্যবশত সেই বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ আজ সেই চরিত্রকে ধ্বংস করে ঢাকা বিশ্ববিদ্যালয়কে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পরিণত করার পাইতারা ঘৃণ্য ষড়যন্ত্র করছেন। আমরা এই প্রস্তাবের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। মহানগর উত্তরের আহবায়ক আমান উল্লাহ আমান ও সদস্য সচিব আমিনুল হক ৩৯ নং ওয়ার্ড আহবায়ক এস এম কামরুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য রাখেন। আবদুল আলী নকী, আতিকুল ইসলাম মতিন, আনোয়ারুজ্জামান আনোয়ার, মোস্তাফিজুর রহমান সেগুন, এজিএম শামসুল হক, ফেরদৌসী আহমেদ মিষ্টি, মোয়াজ্জেম হোসেন মতি, আতাউর রহমান চেয়ারম্যান, আক্তার হোসেন, মোস্তফা জামালসহ মহানগর উত্তর বিএনপির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, উক্ত সভায় বন্যা কবলিত এলাকাগুলোকে দুর্যোগপূর্ণ এলাকা হিসেবে ঘোষণার দাবি জানিয়ে তিনি বলেন, কোনো বিলম্ব না করে এসব এলাকার মানুষের জন্য ত্রাণের ব্যবস্থা করতে হবে। অবিলম্বে বন্যা কবলিত এলাকায় গিয়ে ত্রাণ সরবরাহের জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। ক্ষতিগ্রস্থ মানুষ এবং যে কোনো বন্যার পরিস্থিতি রোধ করুন। বন্যা পরিস্থিতি তুলে ধরে মির্জা ফখরুল বলেন, আজ সারাদেশে তীব্র বন্যা হচ্ছে। উত্তরাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, লালমনিরহাট, কুড়িগ্রাম থেকে শুরু করে সব এলাকাই বন্যার পানিতে তলিয়ে গেছে। গতকালের খবর ফারাক্কার সব বাঁধ খুলে দেওয়া হয়েছে এবং ফারাক্কা বাঁধ দিয়ে পদ্মা-মেঘনা-যমুনা সব নদীর পানি বাড়তে থাকবে, যা এদেশের মানুষকে ভাসিয়ে দেবে।

About Syful Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *