Thursday , September 19 2024
Breaking News
Home / National / ঢাকা-প্যারিসের মধ্যে ৩ চুক্তি স্বাক্ষরিত, ৩৩০ মিলিয়ন ইউরো সহায়তা পাচ্ছে বাংলাদেশ

ঢাকা-প্যারিসের মধ্যে ৩ চুক্তি স্বাক্ষরিত, ৩৩০ মিলিয়ন ইউরো সহায়তা পাচ্ছে বাংলাদেশ

বর্তমান সময়ে রাষ্টীয় ফরে দেশের বাইরে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফর কালে দেশের উন্নয়নের জন্য উন্নত দেশ গুলোর সাথে সুসসম্পর্ক এবং ব্যবসা-বানিজ্যের প্রসার বৃদ্ধির লক্ষ্যে আপ্রান ভাবে কাজ করছেন। এরই ভিত্তিতে বাংলাদেশের সঙ্গে ফ্রান্সের ৩টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই বিষয়ে বিস্তারিত উঠে এলো প্রকাশ্যে।

ঢাকা-প্যারিসের সঙ্গে আর্থিক ও প্রযুক্তিগত সহযোগিতা সংক্রান্ত তিনটি চুক্তি সই হয়েছে। চুক্তি অনুযায়ী, করোনা মোকাবিলা ও উন্নয়ন প্রকল্পের জন্য ৩৩০ মিলিয়ন ইউরো সহায়তা পাবে বাংলাদেশ। বুধবার (১০ নভেম্বর) সাংবাদিকদের এ তথ্য জানান অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন। ফ্রান্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাষ্ট্রীয় সফর চলাকালে এ চুক্তি হয়। সচিব জানান, আর্থিক সহায়তা দিচ্ছে এজেন্সি ফ্রান্স ডেভলোপমেন্ট (এএফডি)। সংস্থাটি করোনা মোকাবিলায় ২০০ মিলিয়ন ইউরো দেবে বাংলাদেশেকে। আর ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রজেক্টের জন্য দেবে ১৩০ মিলিয়ন ইউরো।

এ নিয়ে বাংলাদেশকে দেওয়া এএফডি’র মোট সহায়তা এক বিলিয়ন ইউরো ছাড়িয়েছে বলে জানান অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন। এর আগে সংস্থাটি ৮০০ মিলিয়ন ইউরো দিয়েছিল। এদিকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মো. মোকাম্মেল হোসেন বলেন, বাংলাদেশ বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ তাদের কর্মচারীদের জন্য অভিজ্ঞতা বিনিময় ও প্রশিক্ষণে সহযোগিতা জোরদারে ফ্রান্সের বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের সঙ্গে একটি চুক্তি সই করে। তিনটি চুক্তি সইয়ের মধ্যে উল্লেখিত দুটির কথা জানা গেছে। এসময় উপস্থিত ছিলেন- পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

ইতিমধ্যে বাংলাদেশ বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে উন্নয়নের দিকে। এমনকি স্বল্প সময়ে উন্নয়নের মধ্যে দিয়ে বিশ্ব দরবারে অর্জন করেছে বিশেষ স্বীকৃতি। তবে বাংলাদেশ এই উন্নয়নের অগ্রগতির ধারাবাহিকতা বজায় রাখতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *