Friday , September 20 2024
Breaking News
Home / National / ড. ইউনূস জাতির সম্পদ, তাঁকে অত্যন্ত সম্মান করি: পররাষ্ট্রমন্ত্রী

ড. ইউনূস জাতির সম্পদ, তাঁকে অত্যন্ত সম্মান করি: পররাষ্ট্রমন্ত্রী

ডঃ মুহাম্মদ ইউনূস জাতির সম্পদ, তিনি নোবেল বিজয়ী। কিন্তু সে অপরাধমূলক কাজ করেছে। প্রচলিত আইনে তার বিচার হয়েছে। মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মঙ্গলবার (২ জানুয়ারি) সন্ধ্যায় তিনি সিলেট নগরীর ধোপাদিঘীরপাড়ায় তার প্রধান নির্বাচনী কার্যালয়ে প্রবাসীদের সঙ্গে মতবিনিময় সভা করেন। বৈঠক শেষে ইউনূস সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড.

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ‘ড. মুহাম্মদ ইউনূস আমাদের জাতির সম্পদ, তিনি নোবেল বিজয়ী। আমরা তাকে খুব শ্রদ্ধা করি। কিন্তু পৃথিবীতে অনেক নোবেল বিজয়ী আছেন, যারা অন্যায় করেছেন, অপরাধমূলক কাজ করেছেন, তাদের শাস্তি হয়েছে। এক্ষেত্রে দেখা যায় আমাদের নোবেল বিজয়ী অপরাধী অপরাধ করেছেন। আমি যতদূর জানি, তিনি তার কর্মীদের বেতন দেননি। সে তাদের প্রতারণা করছে। সে জন্য তার বিরুদ্ধে রায় রয়েছে। এটা আদালতের বিষয়।

ইউনূসের বিরুদ্ধে কারাদণ্ড বহির্বিশ্বের সঙ্গে সম্পর্কের ওপর প্রভাব ফেলবে কি না- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি মনে করি না এটা অন্য কিছু করবে। এটি একটি সাধারণ আইন প্রক্রিয়া। আইনি লড়াইয়ের সুযোগ পেয়েছেন। এরপর তারা সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে রায় দেন। আমি তা মনে করি না কারণ প্রতিটি দেশ আইনকে সম্মান করে। এর ফলে কোনো অসুবিধা হবে বলে আমি মনে করি না।’

সাম্প্রতিক নির্বাচন নিয়ে বিবিসির প্রতিবেদনে নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠবে কি না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘না। বিবিসি এ ধরনের বিভিন্ন প্রতিবেদন প্রদান করে। প্রায়ই তারা দেয়। এক সময় তারা বলেছিল, বাংলাদেশে কোভিডের কারণে ৫ থেকে ১০ লাখ মানুষ মারা যাবে; এত মানুষ মারা যায়নি। তারা বলে, এটা মিডিয়া। মিডিয়া প্রায়ই চটকদার কিছু বলে। যাতে আকর্ষণ থাকে। বাংলাদেশের এই নির্বাচন নিয়ে অনেকেই আলোচনা করছেন। তারা কিছু একটা ফ্ল্যাশ দিয়েছে। আমি মনে করি না কোনো রিপোর্টের ভিত্তিতে কোনো সরকার কোনো সিদ্ধান্ত নেয়।’

তিনি বলেন, “বিভিন্ন দেশে শতাধিক সংবাদপত্র প্রকাশিত হয়। সব দেশের সরকারই বিচার বিশ্লেষণ করে, নিজ দেশের স্বার্থের কথা চিন্তা করে; ভবিষ্যতের কথা চিন্তা করে এবং আন্তর্জাতিক পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত নেয়। সব দেশের সঙ্গে আমাদের সুসম্পর্ক রয়েছে। কোনো দেশের সঙ্গে কোনো শত্রুতা নেই, তাই এ ঘটনায় আমরা দু-একটি প্রতিবেদনে ভীত নই।

আবদুল মোমেন বলেন, ‘আমাদের লক্ষ্য একটি অবাধ, সুষ্ঠু, স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করা। এটা করতে পারলেই আমরা সফল। দেশবাসী নির্বাচনকে গ্রহণযোগ্য মনে করলেই আমরা সফল। অন্যরা কী ভাবে বা না ভাবছে তা গৌণ। দেশবাসী কী মনে করে তা গুরুত্বপূর্ণ।

প্রবাসীদের নিয়ে এই সভার আয়োজন করেন ড. মোমেন ইন্টারন্যাশনাল ফ্যান ক্লাব। প্রবাসী ব্যক্তিত্ব সেলিম মুবদার সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, দৈনিক একাত্তরের ভাষণের প্রকাশক নজরুল ইসলাম বাবুল, বিশিষ্ট ব্যবসায়ী মাহি উদ্দিন সেলিম, ফ্যাশন হাউস ‘মহা’ এর স্বত্বাধিকারী ফারুক আহমদ চৌধুরী প্রমুখ। , ফকরুল চৌধুরী, কল্লোল আহমদ। , কাজী কায়েস, সাজেদুর রহমান, ইফজাল চৌধুরী, আহমেদুল কবির প্রমুখ।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *