Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ড. ইউনূসের বিচার পর্যবেক্ষণ প্রশ্নে নতুন সুর খুরশিদ আলমের

ড. ইউনূসের বিচার পর্যবেক্ষণ প্রশ্নে নতুন সুর খুরশিদ আলমের

প্রধানমন্ত্রীর আমন্ত্রণ গ্রহণ করে ড. মুহাম্মদ ইউনূসের বিচার পর্যবেক্ষণ করতে চান নোবেল বিজয়ীসহ ২৪২ বিশ্ব ব্যক্তিত্ব এ কারণে তারা আন্তর্জাতিক আইনজীবীর নেতৃত্বে একটি পর্যবেক্ষণ দল গঠনের প্রস্তাব দিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এক চিঠিতে তারা এ প্রস্তাব দিয়েছেন। চিঠিতে ২৪২ বিশ্ব ব্যক্তিত্ব ইউনূসের সাজা ও বিচার প্রহসনমূলক বলে উদ্বেগ প্রকাশ করেছেন।

চিঠিটি ২৯ জানুয়ারি ওয়াশিংটন পোস্টে প্রকাশিত হয়। বলা হয়, ড.ইউনূসকে যে শ্রম আইনের মামলায় সাজা দেওয়া হয়েছিল, সেই মামলাসহ অর্থ আত্মসাতের চলমান দুর্নীতি দমন কমিশনের তদন্তের ১ জানুয়ারি সেজন্য তারা একজন সিনিয়র আন্তর্জাতিক আইনজীবীকে স্বাধীন আইন বিশেষজ্ঞদের একটি ছোট দল পাঠাতে চায়।

দুর্নীতি দমন কমিশনের আইনজীবী খুরশীদ আলম খান তাদের স্বাগত জানিয়ে বলেন, ড. ইউনূসের স্বচ্ছ বিচার প্রক্রিয়া যে কেউ পর্যবেক্ষণ করতে পারেন তবে তাদের মনে রাখতে হবে এখানে কোনো নোবেল বিজয়ীর বিচার হচ্ছে না, গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. ইউনূসের বিচার চলছে।

দুদকের আইনজীবী বলেন, যে কোনো ব্যক্তি আদালতে বসে মামলার কার্যক্রম পর্যবেক্ষণ করতে পারবেন। এতে কোনো আইনি বাধা নেই। তবে আইনি কার্যক্রম পরিচালনা করতে চাইলে বার কাউন্সিল অফ বাংলাদেশ এর অনুমোদন লাগবে।

এই চিঠি দিতে নোবেল বিজয়ীরা কারো দ্বারা প্রভাবিত হয়েছেন কি না জানতে চাইলে দুদকের এই আইনজীবী বলেন, বোঝা যায় কোনো ব্যক্তিকে হাইলাইট করে তারা এ কাজ করছেন। তারা ব্যক্তিকে বেশি প্রাধান্য দেয়। তারা দেশ ও আইনকে প্রাধান্য দিচ্ছে না।

খুরশীদ আলম বলেন, নোবেল বিজয়ীদের না জেনে এমন মন্তব্য করা ঠিক নয়। বিচার বিভাগ বাংলাদেশের আইন অনুসরণ করবে। এখানে কেউ বাধা দিতে পারবে না।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *