Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ড. ইউনূসের কারাদণ্ড প্রসঙ্গে এবার মুখ খুললেন মার্কিন মুখপাত্র ম্যাথিউ মিলার

ড. ইউনূসের কারাদণ্ড প্রসঙ্গে এবার মুখ খুললেন মার্কিন মুখপাত্র ম্যাথিউ মিলার

শ্রম আইন লঙ্ঘনের মামলায় নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ঢাকার শ্রম আদালত। এ বিষয়ে কথা বলেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

বুধবার (৩ জানুয়ারি) মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে রায়ের বিষয়ে কথা বলেছেন।

ব্রিফিংয়ে এক সাংবাদিক প্রশ্ন করেন, সম্প্রতি অধ্যাপক মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে রায় দিয়েছেন বাংলাদেশের শ্রম আদালত। এই রায় কি ক্ষমতাসীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বারা প্রভাবিত? আপনারা এটা কীভাবে দেখছেন?

জবাবে মিলার বলেন, মুহাম্মদ ইউনূস বিশ্বব্যাপী দারিদ্র্য দূরীকরণে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন, যা তার নোবেল শান্তি পুরস্কার এবং অন্যান্য অনেক আন্তর্জাতিক সম্মানে প্রতিফলিত হয়েছে। আমরা তার বিরুদ্ধে মামলাটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। আমরা অবশ্যই রায়ের ব্যাপক আন্তর্জাতিক সমালোচনা দেখেছি। আমাদের পক্ষ থেকে, আমরা একটি ন্যায্য ও স্বচ্ছ আইনি প্রক্রিয়া নিশ্চিত করতে বাংলাদেশ সরকারকে উৎসাহিত করেছি।

বাংলাদেশে আসন্ন নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে সমর্থন করি। বিষয়টি আমরা বেশ কয়েকবার স্পষ্ট করেছি।

তিনি আরও বলেন, “আমরা খুব কাছ থেকে নির্বাচন পর্যবেক্ষণ করব, তবে অবশ্যই নির্বাচনের প্রতিক্রিয়ায় আমরা কী পদক্ষেপ নিতে পারি বা নিতে পারি না সে সম্পর্কে আমি আগাম কিছু বলব না।”

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *