Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ড. ইউনূসের ওপর নিপীড়নের মূল কারণ যেটা মনে করেন রুমিন ফারহানা

ড. ইউনূসের ওপর নিপীড়নের মূল কারণ যেটা মনে করেন রুমিন ফারহানা

ক্ষমতাসীন দলের নেতারা বিভিন্ন সময় নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে দায়ী করে বক্তব্য দিয়ে আসছেন। পদ্মা সেতু ইস্যুতে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও মুহাম্মদ ইউনূস ভূমিকারও কড়া সমালোচক। প্রধানমন্ত্রীর প্রতি ইউনূসের ক্ষোভের কারণ নিয়ে নিজস্ব বিশ্লেষণ উপস্থাপন করেছেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক ও সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা।

সম্প্রতি নিজের ফেসবুক পেজে লাইভে গিয়েছিলেন তিনি। তিনি শুরুতেই রুমিনকে বলেন, আজকের লাইভে আমি উপস্থাপন করব শেখ হাসিনা ও ড. ইউনূসের মধ্যে একটি ক্ষমতার লড়াই। সরকার কেন? ইউনূসকে নিয়ে শত্রু ভাবছেন? বিখ্যাত পত্রিকা ইকোনমিস্টের প্রতিবেদন থেকে কিছু গোপন তথ্য প্রকাশ করব।

ব্যারিস্টার রুমিন বলেন, ড. ইউনূসের বিরুদ্ধে অনেক মামলা চলছে পরিপ্রেক্ষিতে সম্প্রতি ইকোনমিস্ট পত্রিকায় ইউনূসের বিচার শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ইউনূস সম্পর্কে বিস্তারিত আছে সেখানে। একই সঙ্গে দেশের রাজনীতি নিয়েও ভবিষ্যদ্বাণী করা হয়েছে ওই প্রতিবেদনে।

এ সময় তিনি বলেন, জেনে ভালো লাগছে যে, ২০১৮ সালের নির্বাচনের পর আওয়ামী লীগ যে পত্রিকার ওপর আস্থা রেখেছিল সেই পত্রিকা ইকোনমিস্ট। যে বীভৎস নির্বাচনের মধ্য দিয়ে সরকার গঠন করেছিল আওয়ামী লীগ, সেই নির্বাচনের বিষয়ে কোনো ব্যাখ্যা না দিতে পেরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইকোনমিস্টের ওপর ইমান এনেছিলেন।

এ সময় প্রধানমন্ত্রী ইকোনমিস্টের একটি সমীক্ষার কথা উল্লেখ করে বলেন, নির্বাচনের আগে ইকোনমিস্টের সমীক্ষা অনুযায়ী আওয়ামী লীগের জয়ের সম্ভাবনা বেশি ছিল। তাই ২০১৮ সালের নির্বাচনে আওয়ামীলীগ জিতেছে।

ইতোমধ্যে ড. ইউনূসকে প্রধানমন্ত্রী বিভিন্ন নামে ডাকছেন। বিশেষ করে ১৬ আগস্ট এক ভাষণে প্রধানমন্ত্রী ড. ইউনূসের নতুন নাম দিয়েছেন কুলাঙ্গার। মনে করতে পারেন, পদ্মা সেতু উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী ইউনূসকে হ”ত্যা করতে চেয়েছিলেন।

ব্যারিস্টার রুমিন বলেন, ৮৩ বছর বয়সী ড. ইউনূসকে নিয়ে অনেকেরই প্রশ্ন থাকতে পারে যিনি (ড. ইউনূস) নিজেই ইকোনমিস্টকে বলেছিলেন—‘রাজনীতি আমার কম্ম নয়। ২০০৭ সালে সামরিক শাসনের ভয়াবহ সময়কালে তিনি স্বল্প সময়ের জন্য রাজনীতিতে প্রবেশের কথা ভেবেছিলেন, এটিই হতে পারে তার মূল অপরাধ।

তখন তিনি (ড. ইউনূস) বুঝতে পেরেছিলেন যে, রাজনীতি তার সঙ্গে যায় না। দীর্ঘ ১৫ বছরে রাজনীতিতে এক মুহূর্তের জন্যও আগ্রহ দেখাননি তিনি। তা সত্ত্বেও এর পরও আওয়ামী লীগের কাছে বা শেখ হাসিনার এত ক্ষোভ কেন?

শুনতে হাস্যকর হলেও আমি (ব্যারিস্টার রুমিন) ক্ষোভের কারণ তুলে ধরে ইকোনমিস্টে এক ব্যক্তির কথায় বর্ণনা করতে চাই, তা হলো- সম্প্রতি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও তার ভাই মির্জা কাদের বলেন, “‘শেখ হাসিনাকে সরিয়ে ড. ইউনূসকে ক্ষমতায় বসাতে চায় আমেরিকা’। তারা জেনেশুনে কতটা বলছে বা কল্পনা থেকে কতটা বলছে জানি না। তবে যাই হোক- রুমিন ফারহানা মনে করেন, ইউনূসের নিপীড়নের প্রধান কারণ এটাই।’

 

 

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *