Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ড. ইউনূসকে নিয়ে এবার প্রধানমন্ত্রীকে ১২ মার্কিন সিনেটরের চিঠি

ড. ইউনূসকে নিয়ে এবার প্রধানমন্ত্রীকে ১২ মার্কিন সিনেটরের চিঠি

আইন ও বিচার ব্যবস্থার অপব্যবহার করে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূসকে হেনস্তা করা হচ্ছে। এমন অভিযোগ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছেন ১২ মার্কিন সিনেটর।

চিঠিতে স্বাক্ষরকারী ১২ জন সিনেটর হলেন- টিম কাইন, ড্যান সুলিভান, জেফরি এ মার্কি, এডওয়ার্ড জে মার্কি, জিন শাহীন, পিটার ওয়েলচ, শেররড ব্রাউন, শেলডন হোয়াইটহাউস, রন ওয়াইডেন, কোরি এ বুকার।

ঢাকার তৃতীয় শ্রম আদালতে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হয়েছে। মুহাম্মদ ইউনূসকে ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়। সেই সঙ্গে ৩০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়।

পরে গত ১ জানুয়ারি শ্রম আইন লঙ্ঘনের মামলায় এক মাসের মধ্যে আপিলের শর্তে জামিন পান গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। ওই দিন এ মামলার রায় ঘোষণার পর আদালত এ আদেশ দেন।

এদিকে, বারবার অনুরোধ করেও সব প্রত্যয়িত নথি না পাওয়ার অভিযোগ উঠেছে শ্রম আদালতে। মুহাম্মদ ইউনূসের আইনজীবী মো. ১ ফেব্রুয়ারির মধ্যে ড. ইউনূস আপিল করবেন বলে জানিয়েছেন তার আইনজীবী।

প্রসঙ্গত, ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে মো. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে মামলাটি করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *